ঢাকা, শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৭

‘অদম্য বাংলাদেশ, ডিজিটাল বাংলাদেশের রূপকল্প’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৫, ১৩ অক্টোবর ২০২০  

‘অদম্য বাংলাদেশ’ বইয়ের প্রচ্ছদ

‘অদম্য বাংলাদেশ’ বইয়ের প্রচ্ছদ

দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধে স্বাধীনতা অর্জনের পর থেকে আজ পর্যন্ত বাংলাদেশ মাথা তুলে দাঁড়িয়ে আছে। আর বাংলাদেশ নিয়ে সবসময়ই স্বপ্ন দেখতেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর বঙ্গবন্ধুর দেখা সেই স্বপ্নের দেশ গড়ার দায়িত্ব নিয়েছেন তারই কন্যা শেখ হাসিনা।

বাংলার ইতিহাস এই দেশের নদ-নদীর মতোই বিভিন্ন সময়ে বিভিন্ন দিকে বাঁক নিয়েছে। নানামুখী ঘটনাপ্রবাহ ক্রমবর্ধমান এই জনগোষ্ঠীর জীবনে তুমুল প্রভাব ফেলেছে। তবে এত আত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতার পরবর্তীতে দেশকে বিনির্মাণের কাজটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

বঙ্গবন্ধুর দেখা সে স্বপ্নের পথে যে যাত্রা আর অনাগত সময়ে এই স্বপ্নকে আরো উচ্চতায় নিয়ে যাবার যে অদম্য সম্ভাবনা তা নিয়েই ‘অদম্য বাংলাদেশ’ নামের একটি গ্রন্থ রচনা করেছেন ড. সাজ্জাদ হোসেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের বছরে বাংলাদেশের সম্ভাবনার বাঁকবদলের কথা উঠে এসেছে ‘অদম্য বাংলাদেশ’ বইটিতে। প্রথম পালক প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে গ্রন্থটি। শিল্পী মামুন হোসাইনের প্রচ্ছদের এই গ্রন্থটি লিখেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন।

গ্রন্থটির মুখবন্ধ লিখেছেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। তিনি তাতে লিখেছেন, উচ্চশিক্ষা, গবেষণা, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি নিয়েই ড. সাজ্জাদের মূল কাজ।

গ্রন্থটি শুরু হয়েছে ‘বঙ্গবন্ধু: এক বিরল নেতৃত্বের নাম’ নিবন্ধ দিয়ে। শেষ হয়েছে পিতা হারানোর শোকই আমাদের শক্তি নিবন্ধের মাধ্যমে। বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি, শিল্প, বিজ্ঞান-প্রযুক্তি ও চতুর্থ শিল্পবিপ্লবের নানা সম্ভাবনার কথা ২৪টি নিবন্ধের মাধ্যমে তুলে ধরেছেন বিশ্ববিদ্যালয়ের এই তরুণ অধ্যাপক ও প্রযুক্তি গবেষক। বিশ্ববিদ্যালয় পর্যায়ে লেখকের শিক্ষকতার অভিজ্ঞতা ও প্রবাসে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে দীর্ঘ সম্পৃক্ততা প্রতিটি অধ্যায়কে সমৃদ্ধ করেছে।  

গবেষণার ভিত্তিতে কীভাবে বাংলাদেশকে এগিয়ে নেয়া যাবে এ বই থেকে সে নির্দেশনা পাওয়া যায়। গ্রন্থটির ছত্রে ছত্রে বাংলাদেশের সম্ভাবনা, জাতির জনক বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের নানামুখী দিক বিশ্লেষণ ও চিত্রায়ণের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের একটি রূপকল্পও খুঁজে পাওয়া যাবে। এখানে লেখক মূলত ডিজিটাল বাংলাদেশের রূপকল্পের সঙ্গে চতুর্থ শিল্পবিপ্লবের সেতু ও সম্ভাবনা গ্রন্থিত করেছেন।

সর্বশেষ
জনপ্রিয়