ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৮ ১৪২৭

ই-কমার্স লেনদেন এক বছরে বেড়েছে ১০৮ শতাংশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৫, ২১ নভেম্বর ২০২০   আপডেট: ১৫:৫৯, ২১ নভেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

কোভিড-১৯ মহামারিতে স্বাস্থ্য ঝুঁকি এড়াতে ইন্টারনেট ভিত্তিক ব্যাংকিং সেবাকেই বেছে নিয়েছে গ্রাহকরা। ব্যাংকে না গিয়ে অর্থ এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে লেনদেনের সুবিধার জন্য গ্রাহকে আগ্রহ বেড়েছে। ফলে ইন্টারনেট ব্যাংকিংয়ে আর্থিক লেনদেনের পাশাপাশি বেডেছে গ্রাহকও।

ইন্টারনেটভিত্তিক লেনদেন বৃদ্ধিতে সবচেয়ে বেশি অবদান এটিএম খাতের। চলতি বছরের সেপ্টেম্বরে এটিএমের মাধ্যমে লেনদেন হয়েছে ১৪ হাজার ২৪৭ কোটি টাকা, যা গত বছরের তুলনায় এক হাজার ৩৫৯ কোটি টাকা বেশি।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বর মাসে অটোম্যাটেড টেলার মেশিন (এটিএম), পয়েন্ট অব সেল (পিওএস), কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট (সিআরএম) ও ই-কমার্স ট্রানজেকশন মিলিয়ে লেনদেন হয়েছে ১৬ হাজার ৭০৩ কোটি টাকা। এক মাস আগেও অর্থাৎ আগস্টে এ লেনদেনের পরিমাণ ছিল ১৪ হাজার কোটি টাকার ঘরে। সে হিসাবে দেখা যাচ্ছে, এক মাসের ব্যবধানে ইন্টারনেটভিত্তিক লেনদেন বেড়েছে দুই হাজার ১৬০ কোটি ২০ লাখ টাকা।

পয়েন্ট অব সেলের (পিওএস) মাধ্যমে সেপ্টেম্বরে লেনদেন হয়েছে এক হাজার ৩৫০ কোটি টাকা, যা গত বছর ছিল এক হাজার ২৮৯ কোটি টাকা। আর কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্টের (সিআরএম) মাধ্যমে সেপ্টেম্বরে লেনদেন হয়েছে ৭০১ কোটি টাকা। যা আগের বছর ছিল ১৭০ কোটি টাকা।

তবে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে ই-কমার্সভিত্তিক লেনদেন। সেপ্টেম্বরে এ খাতে লেনদেন হয়েছে ৪০৬ কোটি টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ১৯৫ কোটি ৩০ লাখ। অর্থাৎ এক বছরের ব্যবধানে ই-কমার্স লেনদেন ২১০ কোটি ৭০ লাখ টাকা বেড়েছে, যার হার ১০৮ শতাংশ।

এ বিষয়ে বিকাশ এর জনসংযোগ বিভাগের প্রধান শামসুদ্দিন হায়দার ডালিম বলেন, ঈদের পর আগস্টে ট্রানজেকশন কিছুটা কমেছে, এরপর এটি বাড়ছে। এখন সময় যতো যাবে এ সেবা ততই বাড়বে। তাছাড়া এখনো কোভিড-১৯ রোগী সামনের দিনগুলোতে আরো বাড়তে পারে। ফলে মানুষ ব্যাংক ট্রানজেকশন থেকে সরে এসে মোবাইল ব্যাংকিংয়ে ঝুঁকছেন।

সর্বশেষ
জনপ্রিয়