ঢাকা, বুধবার   ১৯ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮

গুগলের ডুডল দিয়ে বাংলা নবর্ষের শুভেচ্ছা

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৬:০১, ১৪ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ডুডল দিয়ে বাংলা নবর্ষের শুভেচ্ছা জানিয়েছে গুগল। গুগলের হোমপেজে নতুন বছর উপলক্ষ্যে এ বিশেষ ডুডল প্রদর্শিত হচ্ছে।বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করা হয় তাকে ডুডল বলা হয়।

গুগল বিভিন্ন উৎসব ও দিবসে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে। এবার রমনা বটমূল, চারুকলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ে হচ্ছে না কোনো আনুষ্ঠানিকতা। প্রতীকী মঙ্গল শোভাযাত্রা কিংবা ভার্চ্যুয়াল আয়োজনের মধ্যেই সীমাবদ্ধ এবারের নববর্ষ।

এবারের ডুডলে কাগজের তৈরি নকশা করা মুখোশের ওপর রং-তুলির আঁচড় দিতে দেখা যায়। লাল, হলুদ, মেরুন, সবুজসহ বাহারি রঙে মুখোশকে সাজানো হয়। সাধারণত মঙ্গল শোভাযাত্রায় এ ধরনের মুখোশ ব্যবহার করা হয়ে থাকে।

বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে ২০১৩ সালের ২৬ মার্চ প্রথম বিশেষ ডুডল প্রকাশ করে গুগল। বাংলাদেশের ফুলে ভরা সবুজ দৃশ্যপটে পতাকা হাতে একটি পরিবার—সেদিন সার্চ ইঞ্জিনটির মূল পেজে দেখা গেছে এমন ডুডল। এরপর থেকে বাংলাদেশ সম্পর্কিত অসংখ্য ডুডল প্রকাশ করেছে গুগল।

বিশেষ কোনো দিবস বা বিষয় উপলক্ষে ডুডল প্রকাশ করে থাকে গুগল। গুগলের বিভিন্ন দিবসের সব ডুডল দেখা যাবে www.google.com/doodles ঠিকানায়। 

সর্বশেষ
জনপ্রিয়