ঢাকা, সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২১ ১৪২৮

জেনে নিন, যাদের জন্য ডাবের পানি ক্ষতিকর

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১৩:০২, ২৫ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডাব খুবই উপকারী একটি ফল যা ১২ মাসই পাওয়া যায়। রোগীর স্বাস্থ্যকর পথ্য হিসেবে ডাবের পানি খাওয়ানোর পরামর্শ দিয়ে থাকেন অনেক চিকিৎসক। বলা চলে, স্বাস্থ্যকর পানীয়গুলোর মধ্যে ডাবের পানি অন্যতম। আমাদের শরীরে দ্রুত শক্তি জোগাতে ডাবের পানির বিকল্প নেই। এছাড়াও ডাবের পানির পুষ্টিগুণ মুহূর্তেই শরীরের সব ক্লান্তি দূর করে দেয়। মোট কথা ডাবের পানি আমাদের সরির থেকে নানা অসুখ দূর করে। এই পানিতে আছে প্রচুর খনিজ। যা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

তবে উপকারী এই পানীয় সবার জন্য উপকারী নয়। কারো কারো জন্য ডাবের পানি ক্ষতিকর হতে পারে। তাই অবশ্যই ডাবের পানি কাদের জন্য ক্ষতিকর তা জেনে নেয়া জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক কাদের জন্য ডাবের পানি ক্ষতিকর হতে পারে-

ওজন কমাতে চাইলে

বিশেষজ্ঞরা বলছেন, যারা ওজন কমাতে চান, তারা ডাবের পানি খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এই পানিতে থাকে প্রচুর ক্যালোরি। আপনি যদি নিয়মিত ডাবের পানি খেতে থাকেন তবে ওজন কমানো কষ্টকর হয়ে যাবে। এটি নিয়মিত খেলে ওজন কমার বদলে বেড়ে যেতে পারে।  

ডায়াবেটিস রোগীদের জন্য

ডায়াবেটিসের সমস্যায় ভুগলে ডাবের পানি এড়িয়ে চলুন। ডাবের পানি খেলে তা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। তবে ডায়াবেটিস রোগীরা ডাবের পানি একেবারেই খেতে পারবেন না, এমন নয়। বরং ডাবের পানি পান করার আগে আপনার চিকিৎসকের সঙ্গে একবার পরামর্শ করে নিন। 

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে

উচ্চ রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। বয়স্কদের পাশাপাশি অল্প বয়সিরাও এই সমস্যায় ভুগছেন। ডাবের পানিতে অন্যান্য খনিজের পাশাপাশি আছে প্রচুর সোডিয়াম। তাই ডাবের পানি খেলে তা রক্তচাপ বাড়তে পারে। যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তাদের জন্য ডাবের পানি সমস্যার কারণ হতে পারে।

কিডনির সমস্যা থাকলে

কিডনির সমস্যা সাধারণ কোনো সমস্যা নয়। আমাদের গ্রহণকৃত অনেক খাবারই এই সমস্যাকে উসকে দিতে পারে। সেসব খাবারের মধ্যে একটি হলো ডাবের পানি। যাদের কিডনিতে সমস্যা রয়েছে তাদের শরীরে পটাশিয়াম জমতে থাকে। এদিকে ডাবের পানিতেও থাকে প্রচুর পটাশিয়াম। যে কারণে কিডনির রোগীরা ডাবের পানি খেলে সমস্যা আরো বাড়তে পারে।

সর্বশেষ
জনপ্রিয়