ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭

ট্রাম্পের নির্দেশ খাটছে না ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৩, ১৯ জানুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারে বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশ আর খাটছে না। সম্প্রতি যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নের অধিকাংশ দেশ এবং ব্রাজিলের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আদেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের মুখপাত্র জেন সাকি বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প নিষেধাজ্ঞা তুলে নেয়ার আদেশ দিলেও বাইডেন প্রশাসন ওই নিষেধাজ্ঞা জারি রাখবে।

গত সোমবার হোয়াইট হাউসের পক্ষ থেকে এক ডিক্রি জারি করা হয়। ওই ডিক্রি অনুযায়ী, আগামী ২৬ জানুয়ারি অর্থাৎ বাইডেনের দায়িত্ব গ্রহণের ছয় দিন পর ওই বিধিনিষেধ উঠে যাবে বলে জানানো হয়েছিল।

কিন্তু বাইডেনের মুখপাত্র জেন সাকি এক টুইট বার্তায় বলেছেন, ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করার সময় এখন নয়। আগামী বুধবার অর্থাৎ ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন।

গত বছরের মার্চে ইউরোপের ওপর এবং মে মাসে ব্রাজিলের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র। সম্প্রতি ওই নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা ছিল। এদিকে, প্রেসিডেন্ট ট্রাম্প ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে ডিক্রি জারির পর তাৎক্ষণিকভাবে একটি টুইট করেছেন জেন সাকি।

তিনি বলেন, ‘আমাদের মেডিক্যাল টিমের পরামর্শ অনুযায়ী, ভ্রমণ বিধিনিষেধগুলো প্রত্যাহার করতে চায় না বাইডেন প্রশাসন। প্রকৃতপক্ষে কোভিড-১৯ ভাইরাসের বিস্তার ঠেকাতে আন্তর্জাতিক ভ্রমণকে ঘিরে জনস্বাস্থ্যের বিধিগুলো আরও জোরদার করার পরিকল্পনা করছি আমরা।’

তিনি আরও বলেন, ‘সারাবিশ্বে করোনা সংক্রমণের নতুন ধরন আভির্ভূত হচ্ছে। তাই এখনই আন্তর্জাতিক ভ্রমণের ওপর থেকে বিধিনিষেধ তুলে নেওয়ার সময় আসেনি।’

তার এই টুইটের কয়েক মিনিট আগে হোয়াইট হাউস একটি বিবৃতি প্রকাশ করে জানায়, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, ইউরোপের শেনজেন এলাকা ও ব্রাজিলের ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার একটি আদেশে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট। আগামী ২৬ জানুয়ারি থেকে এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা বলা হয়েছিল। তবে চীন ও ইরানের ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা বজায় থাকবে বলে ওই ডিক্রিতে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়