ঢাকা, সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২২ ১৪২৮

দেশে করোনায় মৃত্যুশূন্যের পরদিনই ৭ জনের মৃত্যু

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১৭:০৯, ২১ নভেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৭ হাজার ৯৫৩ জনে।

এদিকে একই সময়ে নতুন করে আরও ১৯৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এতে করে দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে হলো ১৫ লাখ ৭৪ হাজার ৮৮ জন।

রোববার (২১ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিফ কোভিড ইউনিট) অধ্যাপক ডা. মো. ইউনুস স্বাক্ষরিত সর্বশেষ করোনা পরিস্থিতি সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে শনিবার (২০ নভেম্বর) আগের ২৪ ঘণ্টায় করোনায় কেউ মারা যায়নি। অন্যদিকে করোনা শনাক্ত হয় ১৭৮ জনের দেহে।

এছাড়াও গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয় ১৭ হাজার ১৩৫ জনের। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ১৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৯২ জন। মোট সুস্থ ১৫ লাখ ৩৮ হাজার ১৯৮ জন।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় রোববার (২১ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে আরও ৭ হাজার ৮৫৬ জন। অন্যদিকে শনাক্ত হয়েছে ৫ লাখ ৯৯ হাজার ৫২১ জন।

এর আগে শনিবার (২০ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিল ৭ হাজার ৪৬১ জন। অন্যদিকে শনাক্ত হয়েছিল ৫ লাখ ৯২ হাজার ১২০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৫ কোটি ৭৪ লাখ ৬ হাজার ৪৫৭ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ লাখ ৬৩ হাজার ৩৮ জনে। আর সুস্থ হয়েছেন ২৩ কোটি ২৩ লাখ ৫৫ হাজার ৬৭০ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৪ কোটি ৮৫ লাখ ৫৮ হাজার ২২৯ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৯৩ হাজার ৫৩৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৫ লাখ ৪ হাজার ৬৮৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৭ হাজার ৬৪ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২০ লাখ ২ হাজার ১৫০ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১২ হাজার ৬২৫ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৯৮ লাখ ৬ হাজার ৩৪ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৪৩ হাজার ৮৬৬ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯২ লাখ ৯৪ হাজার ১৮৮ জন। মারা গেছেন ২ লাখ ৬২ হাজার ৮৪৩ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩১তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

সর্বশেষ
জনপ্রিয়