ঢাকা, শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৬ ১৪২৮

নতুন সব ফিচার সরিয়ে নিচ্ছে হোয়াটসঅ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৪:৫০, ১২ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্যবহারকারীদের নিরাপত্তা ও ব্যবহার সুবিধার কথা মাথায় রেখে একের পর এক ফিচার যুক্ত করছে হোয়াটসঅ্যাপ। মেটার মালিকানাধীন প্রতিষ্ঠানটি প্রযুক্তি বাজারে টিকে থাকতে নিজেদের আপডেট রাখা ছাড়া যে কোনো বিকল্প নেই, তা ভালোভাবেই আঁচ করতে পেরেছিল। এজন্য গেলো বছর অসংখ্য নতুন ফিচার যুক্ত করেছে সাইটটিতে।

তবে এবার শোনা যাচ্ছে, একাধিক জনপ্রিয় ফিচার সরিয়ে নিচ্ছে সাইটটি। তাহলে কি এবার উলটো পথে হাঁটতে চলেছে মেটার মালিকানাধীন এই মেসেজিং অ্যাপ! হোয়াটসঅ্যাপ খুললেই উপরের ডানদিকে যে মেনুবার ভেসে ওঠে। ভবিষ্যতে সেখান থেকে নাকি মুছে যেতে পারে ব্রডকাস্ট লিস্ট, ক্রিয়েট নিউ গ্রুপ অপশনগুলো।

চ্যাট স্ক্রিনের মেনুতে শুধু আর্কাইভড লিস্টই হয়তো থাকবে। মূলত চ্যাট লিস্টকে আরও হালকা এবং পরিষ্কার রাখতেই এমন পদক্ষেপ নিচ্ছে হোয়াটসঅ্যাপ। এজন্য ভবিষ্যতে হয়তো চ্যাটের হোম স্ক্রিনের মেনুতে গিয়েই আবর ব্রডকাস্ট লিস্ট এবং নতুন গ্রুপ তৈরির অপশনগুলো পাওয়া যাবে না।

হোয়াটসঅ্যাপের ব্রডকাস্ট লিস্টের মাধ্যমে নিজের মতো করে কনট্যাক্ট লিস্টের তালিকা বানিয়ে নেওয়া যায়। সেখান থেকে একসঙ্গে একই বার্তা পাঠানো যায় অনেককে। অন্যদিকে ক্রিয়েট নিউ গ্রুপ অপশন থেকে অনায়াসে নতুন নতুন গ্রুপ তৈরি করা যায় কয়েকটি ক্লিকেই। সেখানে পছন্দের মানুষগুলোকে রেখে গ্রুপ মেসেজ করা যায়।

মহামারির সময়কালে গ্রুপ চ্যাট অনেকবেশি জনপ্রিয় হয়ে উঠেছে। কেউ হয়তো হোম অফিস করতে খুলেছেন অফিস গ্রুপ। কেউবা স্কুল-কলেজের বন্ধুদের। সম্প্রতি প্রকাশ্যে আসা একটি স্ক্রিনশটে দেখা যাচ্ছে, শুধুমাত্র আর্কাইভড অপশনটিই রয়েছে মেনুতে। তবে বিশেষ চিন্তার কারণ নেই। হোম স্ক্রিন থেকে সরলেও এই ফিচারগুলো একেবারে বন্ধ হচ্ছে না।

শোনা যাচ্ছে, স্টার্ট নিউ চ্যাট বলে যে অপশনটি রয়েছে, সেখানে গিয়ে ব্রডকাস্ট ফিচারটি পাওয়া যাবে। নতুন গ্রুপ তৈরি করতে গেলেও অন্য স্ক্রিনে যেতে হবে ব্যবহারকারীদের। যদিও এই পরিবর্তনগুলোর ব্যাপারে এখনো নিশ্চিত করে কিছু জানায়নি মার্ক জুকারবার্গের সংস্থা হোয়াটসঅ্যাপ।

সর্বশেষ
জনপ্রিয়