ঢাকা, মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ৩১ ১৪২৯

বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ: কে এম খালিদ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০০:৪৭, ৩০ জুলাই ২০২২   আপডেট: ১৫:৫১, ৩ আগস্ট ২০২২

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। অতীতে মৎস্য সম্পদের যে অপ্রতুলতা ছিল, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের কল্যাণে তা পূর্ণতা পেয়েছে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) মিলনায়তনে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে আয়োজিত মৎস্য প্রযুক্তি মেলার সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, আগের তুলনায় মাছের ওজন বৃদ্ধি পেয়েছে। বিলুপ্তপ্রায় প্রজাতির মাছ এখন বিলুপ্তির হাত থেকে রক্ষা পাচ্ছে গবেষণার ফলে। ব্রিডিংয়ের মাধ্যমে দেশীয় প্রজাতির বিলুপ্তপ্রায় মাছ থেকে হাজার হাজার রেণু পোনার সৃষ্টি হচ্ছে। এসব পোনা বাঁচিয়ে রাখতে গবেষকদের আরো গুরুত্ব দিতে হবে। 

তিনি বলেন, বিএফআরআই গবেষকদের কাজের স্বীকৃতিস্বরূপ পুরস্কারের ব্যবস্থা করতে হবে। এসব গবেষণা অন্য কেউ চুরি করে পুরস্কার যেন নিতে না পারে, সেদিকে খেয়াল রাখতে হবে। বিএফআরআই গবেষণা কাজের স্বীকৃতি স্বরূপ ২০২০ সালে একুশে পদক পেয়েছে। মৎস্য-সম্পদ উন্নয়নে বিএফআরআই গবেষণা আগামীতে স্বাধীনতা পদক অর্জনের দাবি রাখে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর।

সর্বশেষ
জনপ্রিয়