ঢাকা, সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৯ ১৪২৯

বীর মুক্তিযোদ্ধাসহ বিশেষ চাহিদাসম্পন্নদের দ্রুত ব্যাংকিং সেবার নির্দেশ

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৭, ২৩ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বীর মুক্তিযোদ্ধা, বৃদ্ধ, বিধবা ও বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকদের বিশেষ ব্যবস্থায় দ্রুত সেবা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল বুধবার (২২ জুন) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

ওই নির্দেশনায় ব্যাংকিং সেবায় সহযোগিতার জন্য এসব গ্রাহকদের জন্য প্রতিটি ব্যাংকের শাখাসহ সব সার্ভিস সেন্টারে একজন কর্মকর্তা কিংবা কর্মচারীকে নির্দিষ্টভাবে দায়িত্বে রাখার কথা বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, বীর মুক্তিযোদ্ধা, বৃদ্ধ, বিধবা ও বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকেরা ব্যাংকে গেলে বিশেষ ব্যবস্থার অভাবে নানান অসুবিধার সম্মুখীন হন। অন্য গ্রাহকদের তুলনায় এসব শ্রেণির গ্রাহকেরা অপেক্ষাকৃত সংবেদনশীল হয়ে থাকেন। তাই তদের সেবা দেওয়ার ক্ষেত্রে বর্ধিত সুযোগ-সুবিধার বিষয়টি বিবেচিত হওয়ার আবশ্যকতা রয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়, এখন থেকে বীর মুক্তিযোদ্ধা, বৃদ্ধ, বিধবা ও বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকদের জন্য ব্যাংকের প্রধান কার্যালয়সহ সব শাখা প্রাঙ্গণে অগ্রাধিকার ভিত্তিতে বসার জায়গা সংরক্ষণ করতে হবে। উল্লিখিত গ্রাহকদের কাঙ্ক্ষিত ব্যাংকিং সেবা নির্বিঘ্ন, সহজ ও দ্রুত করতে হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

সর্বশেষ
জনপ্রিয়