ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৫ ১৪২৭

মনোমুগ্ধকর ছবিতে দুই পেঙ্গুইন

সোশ্যাল মিডিয়া ডেস্ক

প্রকাশিত: ১০:২৬, ২৫ ডিসেম্বর ২০২০  

ছবি- পেঙ্গুইন

ছবি- পেঙ্গুইন

মানুষ কষ্ট পেলে আকাশ দেখে। তবে প্রাণীরাও যে আকাশ দেখে কষ্ট ভুলে যাওয়ার চেষ্টা করে এবার সেই দৃশ্যর দেখা মিলল ফটোগ্রাফার টবিয়াস বাউমগার্টনের ছবিতে। সম্প্রতি আকাশে তাকিয়ে থাকা দুটি পেঙ্গুইনের আলিঙ্গনের ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

ছবিতে দেখা গেছে, মেলবোর্নের মুক্ত আকাশে তাকিয়ে তারা পরস্পরকে সান্ত্বনা দিচ্ছে। ছবিটি ২০২০ সালে ওশেনোগ্রাফিক ম্যাগাজিনে সেরা ওশেন চিত্র হিসেবে পুরষ্কার পেয়েছে।

এমন সুন্দর একটি মুহূর্তের ছবি ফটোগ্রাফার টবিয়াস বাউমগার্টনের ক্যামেরায় ধরা পড়েছে। তিনি এই ছবিটির ব্যাখা দিতে গিয়ে ইনস্টাগ্রামে লিখেছেন, "ওই দু’টি পেঙ্গুইন নিজেদের সঙ্গীকে হারিয়ে একে অপরের সঙ্গে দুঃখ ভাগ করে নিচ্ছিলো। পেঙ্গুইন দুটি অনেকক্ষণ পাথরের উপর বসে ডানা ঝাপ্টায়, পরস্পরের মনে আশা জাগিয়ে তোলে। মেলবোর্নের আকাশে তারার ঝলকানি এবং দূরে সমুদ্রের আকশের সঙ্গে মিশে যাওয়ার ওই মনোরম দৃশ্য উভয় উপভোগ করছিল। তাদের চোখ দেখে মনে হচ্ছিল তারা উভয় পরস্পরকে সান্ত্বনা দিচ্ছে"।

স্বেচ্ছাসেবক টবিয়াসের  জানিয়েছিলেন, দু’টি পেঙ্গুইনের মধ্যে সাদা পেঙ্গুইনটি ছিল ‘বয়স্ক মহিলা’ এবং আর এক জন ছিল ‘কনিষ্ঠ পুরুষ’। দুজনেই তারা তাদের ভালবাসার সঙ্গীকে হারিয়েছিল।

টবিয়াস লেখেন, পেঙ্গুইনের পারফেক্ট শট পাওয়ার জন্য তিনি তিন রাত্রি পেঙ্গুইন কলোনিতে রাত কাটান। তার কথায়, "জায়গাটি খুবই অন্ধকার থাকায় ক্যামেরায় ছবি তুলতে সমস্যা হচ্ছিল। পেঙ্গুইন গুলো নিজেদের মতন চলতে থাকে, একে অপরের পিঠে উঠে খেলতে থাকে। যার জন্য পারফেক্ট শট কিছুতেই মিলছিল না। কিন্তু আমি ভাগ্যবান যে ওই সুন্দর মুহূর্তের ছবি আমি ক্যামেরায় তুলে ধরতে পেরেছি। আশা করি আপনাদেরও ভাল লাগবে"।

নভেম্বরে পুরস্কারের জন্য তাকে তালিকাভুক্ত করা হলে, তিনি পেঙ্গুইনদের আরো ছবি এবং ভিডিও নিজের সোশ্যাল মিডিয়ায় ভক্তদের সঙ্গে ভাগ করে নিয়েছিলেন। তার পরেই তাকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। 

সেরা ফটোগ্রাফারের শিরোপা পেয়ে টবিয়াস উৎসাহ প্রকাশ করে লেখেন, "আমি কৃতজ্ঞ! ৫ টি ছবির মধ্যে পেঙ্গুইনের ছবি প্রথম স্থান পেয়েছে। এই মুহূর্ত আমার জন্য অনেক আনন্দের"।

সর্বশেষ
জনপ্রিয়