ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭

রোহিঙ্গা সংকট সমাধানে একমত চীন-বাংলাদেশ-মিয়ানমার: পররাষ্ট্র সচিব

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:১০, ১৯ জানুয়ারি ২০২১  

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ফাইল ছবি

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ফাইল ছবি

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের অবস্থান কিছুটা নমনীয় হয়েছে। দ্রুত এই সংকট সমাধানে একমত পোষণ করেছে চীন, বাংলাদেশ ও মিয়ানমার।

মঙ্গলবার ঢাকায় বাংলাদেশ, মিয়ানমার ও চীনের সচিব পর্যায়ের ত্রিপক্ষীয় বৈঠকের পর তিনি এ কথা বলেন। ভার্চুয়ালি এ বৈঠকটি চীনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে চীনের একজন ভাইস মিনিস্টার ও মিয়ানমারের পার্মানেন্ট সেক্রেটারি এই বৈঠকে যোগ দেন। বৈঠক রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা হয়।

এর আগে গত ৯ জানুয়ারি চীনের মধ্যস্থতায় সচিব পর্যায়ে একটি বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু মিয়ানমার সেটা পিছিয়ে দিয়েছিল।

উল্লেখ্য, মিয়ানমারে ২০১৭ সালের আগস্টে শুরু হওয়া সামরিক বাহিনীর নিরাপত্তা অভিযানে রোহিঙ্গাদের ওপর নির্বিচারে দমন-পীড়ন চালানো হয়। ওই সময়ে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেন। জাতিসংঘ উদ্বাস্তু সংস্থা ইউএনএইচসিআরের সহযোগিতায় বাংলাদেশ সরকার ২০১৭ সালের অভিযানের পর যেসব রোহিঙ্গা বাংলাদেশে এসেছে; তাদের নাম, পরিচয় ও রাখাইন রাজ্যের কোন এলাকা থেকে এসেছে তার বিস্তারিত বিবরণসহ বায়োমেট্রিক নিবন্ধন করা হয়। 

নিবন্ধনের তথ্য মোতাবেক, মিয়ানমারের অভিযানের পর আট লাখ ৪০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এই তালিকা মিয়ানমারের কাছে হস্তান্তর করা হয়েছে। মিয়ানমার তালিকা থেকে ৪২ হাজার রোহিঙ্গা নাম যাচাই করেছে। তার মধ্যে প্রায় ৩০ শতাংশ নাম মিয়ানমার প্রত্যাখ্যান করেছে। ফলে প্রায় ২৮ হাজার রোহিঙ্গাকে মিয়ানমার ক্লিয়ার করেছে। কিন্তু তার মধ্যে কোনো রোহিঙ্গাকে এখনো ফেরত পাঠানো সম্ভব হয়নি।

সর্বশেষ
জনপ্রিয়