ঢাকা, সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২১ ১৪২৮

শেয়ারবাজারে বেড়েছে লেনদেন, কিন্তু কমেছে সূচক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:১৩, ২১ নভেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু ৪ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৪ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম দেড় ঘণ্টা সূচকের বড় উত্থান প্রবণতা অব্যাহত থাকে।

কিন্তু লেনদেনের শেষদিকে এসে পরিস্থিতি বদলে যায়। দরপতন হতে থাকে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। ফলে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। দিনের লেনদেন শেষে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে ৭ হাজার ৮৫ পয়েন্টে নেমে গেছে।

প্রধান মূল্য সূচকের পাশাপাশি কমেছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। এ সূচকটি ১১ পয়েন্ট কমে ২ হাজার ৬৮৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৪৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভার ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১১৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৩০টির। আর ১৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৮৬ কোটি ২৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৪৬১ কোটি ৩ লাখ টাকা। এ হিসেবে লেনদেন বেড়েছে ৩২৫ কোটি ২৪ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১২৭ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আইএফআইসি ব্যাংকের ৯০ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৮৫ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওয়ান ব্যাংক।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক এবং জিনেক্স ইনফোসিস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭১ কোটি ৮৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৫টির এবং ৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়