ঢাকা, শুক্রবার   ২০ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

সুইস ব্যাংকসহ বিদেশি ব্যাংকে অর্থপাচারকারীদের তালিকা দেওয়ার নির্দেশ হাইকোর্টের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:১৫, ৩১ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

সুইস ব্যাংকসহ বিদেশি ব্যাংকে অর্থপাচার করে রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা ৬ মার্চের মধ্যে আদালতে দাখিল করতে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) এ সময়ের মধ্যে পানামা ও প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারিতে নাম আসা ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিষয়ে অনুসন্ধানের অগ্রগতি জানিয়ে হলফনামা আকারে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে, ২৬ জানুয়ারি বিএফআইইউ ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পক্ষ থেকে পানামা ও প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারিতে নাম আসা ৬৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা এবং তাদের মধ্যে ১০ ব্যক্তি-পরিবারের বিষয়ে গৃহীত ব্যবস্থার তথ্য উল্লেখ করে আদালতে প্রতিবেদন জমা দেয় রাষ্ট্রপক্ষ। ঐ কেলেঙ্কারির বিষয়ে ৬১ ব্যক্তি সাতটি প্রতিষ্ঠানের সংশ্লিষ্টতার তথ্য সংক্রান্ত সম্পূরক প্রতিবেদন আদালতে দাখিল করে দুদক।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বিএফআইইউর প্রতিবেদন আদালতে উপস্থাপন করেন। আর জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান দুদকের প্রতিবেদন উপস্থাপন করেন। আর আইনজীবী আবদুল কাইয়ুম খান রিটের পক্ষে শুনানি করেন। তার সঙ্গে ছিলেন আইনজীবী সুবীর নন্দী দাস।

সর্বশেষ
জনপ্রিয়