ঢাকা, শুক্রবার   ১৬ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ২ ১৪২৮

২০২১ সালেই চালু হবে ‘ফাইভ জি’: টেলিযোগাযোগ মন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৯, ১ মার্চ ২০২১  

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, পৃথিবীর অনেক উন্নত দেশ ‘ফাইভ জি’ চালুর বিষয়টি চিন্তাও করেনি। কিন্তু বাংলাদেশ ২০২১ সালের মধ্যে ৫জি চালু করতে যাচ্ছে। এই বছরই সারা দেশে ‘ফোর জি’ প্রযুক্তি চালু হচ্ছে। ২০২৩ সালে আসছে তৃতীয় সাবমেরিন ক্যাবল। আর ২০২১ সালেই হাওর-বিল-চর পার্বত্য অঞ্চল ক্যাবল বা স্যাটেলাইট সংযোগের আওতায় আসবে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) উদ্যোগে আয়োজিত ‘চতুর্থ শিল্প বিপ্লব: বাংলাদেশ প্রেক্ষাপট’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মন্ত্রী এতে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লব কিংবা তার পরবর্তী সময়ের জন্য ডিজিটাল সংযুক্তির জন্য যতটুকু প্রস্তুতির দরকার আমরা তা শেষ করেছি। এক্ষেত্রে যেসকল ত্রুটি আছে তা চলতি বছরের মধ্যে দূর হয়ে যাবে। আমাদের ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি কেবল চতুর্থ শিল্প বিপ্লবেই সীমিত নয়। ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির মাঝে স্বপ্নের সোনার বাংলা গড়তে যে রূপান্তর ঘটানো দরকার তা নিহিত রয়েছে ‘

আইইবি’র প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদার সভাপতিত্বে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগোযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবি’র সাবেক প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর, আইইবি’র সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেনসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

সর্বশেষ
জনপ্রিয়