ঢাকা, সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

যুক্তরাষ্ট্রে থ্যাংকস গিভিং ডে, একশত কোটি ডলারের টার্কি বিক্রি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২০, ২৮ নভেম্বর ২০২২  

যুক্তরাষ্ট্রে থ্যাংকস গিভিং ডে, একশত কোটি ডলারের টার্কি বিক্রি

যুক্তরাষ্ট্রে থ্যাংকস গিভিং ডে, একশত কোটি ডলারের টার্কি বিক্রি

প্রতিবছরের মতো জমকালো আয়োজনে যুক্তরাষ্ট্রে উদযাপিত হলো থ্যাংকস গিভিং ডে। উৎসবের এই দিনে যুক্তরাষ্ট্রের প্রতিটি পরিবারেই ছিল টার্কি দিয়ে খাবার। এবারের থ্যাঙ্কস গিভিংয়ে ১শ’ কোটি ডলারের টার্কি বিক্রি হয়েছে। যা গতবারের চেয়ে বেশি। বড়দিনের পর যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় উৎসব থ্যাংকস গিভিং ডে। সার্বজনীন সামাজিক-সাংস্কৃতিক উৎসবে পরিণত হওয়া এ দিনে দেশ-জাতির সাফল্যের জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানান সর্বস্তরের নাগরিকরা।

১৬২১ সালের এক হেমন্তে আমেরিকার আদি জনগোষ্ঠীর সঙ্গে ইংল্যান্ড থেকে আসা যাজকরা পরস্পরের মধ্যে শষ্য এবং পণ্য বিনিময়ের মধ্য দিয়ে থ্যাংকস গিভিং উৎসবের সূত্রপাত হয়। ১৮৬৩ সালে প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন নভেম্বর মাসের শেষ বৃহস্পতিবার দিনটি উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করেন। 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল টার্কি ফেডারেশনের ভাষ্য মতে, ৯০ শতাংশ মার্কিনী এই দিনে টার্কি দিয়েই ভোজনপর্ব সম্পন্ন করেন। তবে রীতি অনুযায়ী যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজে ন্যাশনাল টার্কি  ফেডারেশন থেকে প্রাপ্ত একটি টার্কিকে জীবন ভিক্ষা দিয়ে সাধারণ ক্ষমা করেন প্রেসিডেন্ট।

দিবসটিতে ধনী-গরিব সব পরিবারেই টার্কি রান্না হয়। এ বছর ২৯ কোটি ৩০ লাখ টার্কিপ্রেমী মার্কিনী বাৎসরিক ভোজ উপভোগ করতে পরিবারের সদস্যদের সঙ্গে জড়ো হয়েছিল। 

সংবাদমাধ্যম জানায়, এবারের থ্যাঙ্কস গিভিং ডে-তে ১শ’ কোটি ১ লাখ ডলার মূল্যের টার্কি বিক্রি হয়েছে। ২০২১ সালের চেয়ে যা ১৫ কোটি ১ লাখ ডলার বেশি।

সর্বশেষ
জনপ্রিয়