ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪২৯

ব্যাটারিচালিত ইজিবাইক ও থ্রিহুইলার বন্ধে নির্দেশ হাইকোর্টের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৯, ১২ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর ব্যাটারিচালিত অনুমোদনহীন ইজিবাইক চিহ্নিত করে সেগুলো অপসারণের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পাশাপাশি এসব ইজিবাইক আমদানি ও ক্রয়-বিক্রয়ে নিষেধাজ্ঞাও দেন আদালত।

ওই আদেশের তাৎক্ষণিক পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া সংক্রান্ত লিখিত আদেশ প্রকাশ করেছেন হাইকোর্ট।

বুধবার (১২ জানুয়ারি) রিটকারী আইনজীবী অ্যাডভোকেট আতিক তৌহিদুল ইসলাম জানান, দুই পৃষ্ঠার লিখিত আদেশের অনুলিপি হাতে পেয়েছি।

এর আগে গত ১৫ ডিসেম্বর এসিড ব্যাটারিচালিত অবৈধ ইজিবাইক অপসারণের নির্দেশ দেন হাইকোর্ট। সম্প্রতি হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের বিচারপতিদের স্বাক্ষরের পর লিখিত এই আদেশ প্রকাশ করা হয়।

এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে গত ১৫ ডিসেম্বর হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে ওইদিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আতিক তৌহিদুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

এর আগে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত ১৩ ডিসেম্বর রিট দায়ের করেন বাঘ ইকো মোটরসের সভাপতি কাজী জসিমুল ইসলাম। রিটে শিল্প সচিব, সড়ক পরিবহন সচিব, পরিবেশ সচিবসহ সাতজনকে বিবাদী করা হয়।

ওই রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন। একইসঙ্গে শিল্প মন্ত্রণালয় ও এনবিআরে রিটকারীর করা আবেদন নিষ্পত্তি করতে নির্দেশ দেন আদালত।

এ বিষয়ে আইনজীবী আতিক তৌহিদুল ইসলাম বলেন, এই ইজিবাইকগুলো অবৈধভাবে বিদ্যুৎ দিয়ে চার্জ দেয়। যা থেকে সরকার কোনো অর্থ পায় না। এছাড়া এগুলো পরিবেশ ও মানবদেহের জন্য ক্ষতিকর।

সর্বশেষ
জনপ্রিয়