ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

সাম্প্রদায়িক হামলাকারীরা মানবতার শত্রু: নাছিমা বেগম

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৮, ২১ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেছেন, যারা সাম্প্রদায়িক হামলা করে, তারা মানবতার শত্রু। সবার সম্মিলিত প্রয়াসে তাদের রুখে দিতে হবে।

গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন তিনি। ক্ষুদ্র জাতিসত্তার মানুষের অধিকার নিয়ে কাজ করা সংগঠন কাপেং ফাউন্ডেশন এ সম্মেলনের আয়োজন করে। পার্বত্য চট্টগ্রামসহ সমতলের বিভিন্ন অঞ্চল থেকে বিভিন্ন জাতিগোষ্ঠীর প্রতিনিধিরা এ সম্মেলনে অংশ নেন।

অনুষ্ঠানে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কুমিল্লার ঘটনার পর সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে ঘটে যাওয়া হামলার তীব্র নিন্দা করেন। তিনি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। সেই অসাম্প্রদায়িকতার চেতনাকে সমুন্নত রাখতেই হবে।

নাছিমা বেগম বলেন, মানবাধিকারকর্মীরা মানবাধিকার সমুন্নত রাখেন। মানবাধিকারকর্মীদের অবশ্যই তাদের নিজ দায়িত্ব সম্পর্কে সজাগ থাকতে হবে। কিন্তু দুঃখজনকভাবে অনেক সময় মানবাধিকারকর্মীরা তাদের দায়িত্বের বাইরে গিয়ে কিছু কাজ করে থাকেন। তারা নিজেদের স্বার্থ হাসিলের জন্য কাজ করেন। অনেক ক্ষেত্রে দেখা গেছে জাতীয় মানবাধিকার কমিশনের লোগো ব্যবহার করে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। এসব বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, দেশের ক্ষুদ্র জাতিসত্তার মানুষের একটা বড় সমস্যা হলো ভূমি। তাদের নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করে ভূমিসংক্রান্ত নানা জটিলতা। এটা অস্বীকার করার উপায় নেই। এ সমস্যা সমাধানে জাতীয় মানবাধিকার কমিশন একটি কমিটি গঠন করেছে।

সর্বশেষ
জনপ্রিয়