ঢাকা, মঙ্গলবার   ২১ মার্চ ২০২৩ ||  চৈত্র ৬ ১৪২৯

কিশোরগঞ্জের হোসেনপুরে ব্রিধান-৭৫ আমন ধানের বাম্পার ফলন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৪, ৭ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের হোসেনপুরে এ বছর আমন ধানের বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। উপজেলার পুমদী ইউনিয়নের চরপুমদী ব্লকের গৃদান গ্রামে ২৫ একর জমিতে প্রদর্শনী ও কৃষকের নিজ ব্যবস্থাপনায় কৃষি সম্প্রসারণ বিভাগের সার্বিক সহায়তায় আমন মৌসুমে ব্রিধান-৭৫ জাতের ধান আবাদ করা হয়েছে। ব্রিধান-৭৫ এর বৈশিষ্ট্য হলো মাঝারী মোটা। উচ্চতা ১০৭ সে.মি, জীবন কাল ১১৫ দিন, রং সাদা, জিংক সমৃদ্ধ এবং উৎপাদন হেক্টর প্রতি সাড়ে ৫ মেট্রিক টন।

উপজেলা কৃষি অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলিমুল শাহান জানান, গত বছর গৃদান মাঠে আমন ও ভুট্টা আবাদ করা হতো। এবছর ব্রিধান-৭৫ আবাদের ফলে সরিষা/আলু ও পরবর্তীতে পাট আবাদ করায় কৃষক অতিরিক্ত ফসল আবাদের সুবিধা পাচ্ছে। কৃষিমন্ত্রীর ঘোষনা অনুযায়ী ২৫% তৈল জাতীয় ফসল আবাদ বৃদ্ধির লক্ষে ব্রিধান-৭৫ আবাদ করা হয়। ব্রিধান-৭৫ এর বাম্পার ফলন ও আগাম হওয়ায় কৃষক খড় বিক্রি করেও বিঘা প্রতি ১০ হাজার অতিরিক্ত লাভ করেছে।

উপজেলার গৃদান গ্রামের কৃষক শাহীন মিয়া জানান, গত বছর ব্রি-ধান-৪৯ এর থেকে ২৫ দিন আগে কাটায় ব্রিধান-৭৫ চাষ করে ভালো ফলন পেয়েছি। এ ধান বিক্রি করে মন প্রতি ২০০ টাকা অতিরিক্ত লাভ পেয়েছি।

আমন চাষী কাজল মিয়া জানান, সময় মতো কৃষি বিভাগের সঠিক পরামর্শ পেয়ে জমি পতিত না রেখে আমন ধান কাটার পরে সরিষা/আলু আবাদ করতে পারব।

উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাসুমা আক্তার জানান, ব্রি-ধান-৭৫ জাতের ধান উৎপাদনে মাঠ পর্যায়ের কৃষকদের সার্বিক সহায়তা করা হয়েছে। বাম্পার ফলন হওয়ায় চাষীদের পরিশ্রম সার্থক হয়েছে।

জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. ইমরুল কায়েস বলেন, ব্রিধান-৭৫ বাম্পার ফলন হওয়ায় আগামীতে ৬০-৭০% জমি ব্রিধান-৭৫ এর আওতায় চলে আসবে বলে আশা করছি।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়