ঢাকা, সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৩ ১৪২৮

চট্টগ্রামে অপরাধ নিয়ন্ত্রণে ৭০০টি সিসিটিভি ক্যামেরা স্থাপন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:০২, ৩০ নভেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

অপরাধ নিয়ন্ত্রণে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ‘EYES OF CMP’ নামে নতুন উদ্যোগ হাতে নিয়েছে। উদ্যোগের আওতায় অপরাধ নিয়ন্ত্রণে চট্টগ্রামের বিশেষ কিছু এলাকায় ৭০০টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর নগরীর দামপাড়া পুলিশ লাইন্সে এই কার্যক্রমের উদ্ধোধন করেন।

অনুষ্ঠানে সালেহ মোহাম্মদ তানভীর বলেন, মহানগরীর গুরুত্বপূর্ণ স্থানের ৭০০টি সিসিটিভি ক্যামেরা প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে। এরমধ্যে গুরুত্ব বিবেচনায় সিএমপির কন্ট্রোল রুমের সঙ্গে ৪১১টি ক্যামেরার সংযোগ দেয়া হয় এবং অবশিষ্ট ৩২৪ টি ক্যামেরা ২৪/৭ অনস্ক্রিন সচল থাকবে। এসব ক্যামেরায় ধারণকৃত ফুটেজ ১৫ দিন পর্যন্ত হার্ডডিস্কে সংরক্ষিত থাকবে বলে জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মো. শামসুল আলম, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আমির জাফরসহ পুলিশের অন্য কর্মকর্তারা ।

সালেহ মোহাম্মদ তানভীর বলেন, সার্বক্ষণিক দুজন অপারেটর এসব ক্যামেরার কার্যক্রম মনিটরিং করবে। পাশাপাশি একটি ট্যাকনিক্যাল দল মাঠ পর্যায়ে কাজ করবে। নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান জিইসি, দুই নং গেইট, বহদ্দারহাট, মুরাদপুর, অক্সিজেন, পতেঙ্গাসহ প্রায় ৭০ টি গুরুত্বপূর্ণ স্থানে এসব ক্যামেরা স্থাপন করা হয়েছে।

সিএমপি কমিশনার বলেন, এর মাধ্যমে একটি ডিজিটাল কন্ট্রোল রুম স্থাপন করে নির্দিষ্ট কক্ষ থেকে সমগ্র মহানগরী পর্যবেক্ষণ সম্ভব হবে। এতে সেবার মান বৃদ্ধি পাবে। এসব স্থাপন করায় অপরাধীদের অপরাধ প্রবণতা কমবে, অপরাধ নিয়ন্ত্রণ ও আসামি সনাক্তকরণ সহজ হবে। ভবিষ্যতে এ কার্যক্রমের আওতায় সমগ্র মহানগরীকে সিএমপির নিজস্ব ক্যামেরার অধীনে নিয়ে আসা হবে। অপরাধ নিয়ন্ত্রণে স্থাপন করা হবে ফেইস ডিটেকশন ও নাম্বার রিডেবল ক্যামেরা।

তিনি আরো বলেন, তৈরী করা হবে ভিডিও ভিত্তিক ক্রাইম ম্যাপ এবং সম্ভাব্য অপরাধ প্রবণ এলাকা। অপরাধ প্রবণ এলাকা চিহ্নিত করে বিশেষ আইপি ক্যামেরার সাথে ডিউটিরত পেট্রোল গাড়ির সংযোগ স্থাপনের মাধ্যমে অপরাধ নিয়ন্ত্রণ করা হবে বলে জানান তিনি।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়