ঢাকা, শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৬ ১৪২৮

কিশোরগঞ্জে যানজট নিরসন সংক্রান্ত আলোচনা সভা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ৬ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জ শহরে দুঃসহ যানজট নিরসনের লক্ষ্যে গঠিত এ সংক্রান্ত কমিটির সভায় শহরে ব্যাটারিচালিত ৬শ’ অটোরিক্সা, ২শ’ মিশুক ও ২শ’ রিক্সার অনুমোদনের বিষয়ে আলোচনা হয়েছে। পৌর এলাকাকে কেন্দ্র করে শহরের চতুর্পাশে ১৩টি স্ট্যান্ড এবং শহরে অটোরিক্সা চলাচলে শৃংখলা বিধানে ৯টি রুট করার প্রস্তাব করা হয়েছে। প্রতিটি রুটে চলাচলের জন্য প্রত্যেক রুটের আলাদা আলাদা স্টিকারসহ অটোরিক্সা চিহ্নিত করে দেয়া হবে বলেও প্রস্তাবে বলা হয়েছে। যত্রতত্র যাত্রী ওঠানামা করানো যাবে না। এর জন্য নির্দিষ্ট দূরত্বে যাত্রী ছাউনি থাকবে। স্ট্যান্ড ব্যতীত অন্য কোথাও পার্কিং করা যাবে না।

গতকাল ৫ ডিসেম্বর রোববার বিকালে জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ গোলাম মোস্তফার সভাপতিত্বে আলোচনা সভায় জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পৌর মেয়র মাহমুদ পারভেজ, অতিরিক্ত পুলিশ সুপার অনির্বাণ চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ফারজানা খানম, জেলা চেম্বারের সভাপতি মুজিবুর রহমান বেলাল, পরিবহন মালিক সমিতির সদস্যসচিব শেখ ফরিদ আহমেদ, সদর থানার ওসি আবু বকর সিদ্দিক, ট্রাফিক ইন্সপেক্টর মো. শাহজাহান প্রমুখ বক্তব্য রাখেন।

সভায় জানানো হয়, শহরের চতুর্দিকে মুকসেদপুর, করগাঁও বাসস্ট্যান্ড, শিক্ষপল্লী গোরস্থানের মোড়-১, শিক্ষকপল্লী গোরস্থানের মোড়-২, কলাপাড়া মোড়, পূর্ব কাতিয়ারচর (হারুয়া চৌরাস্তা), পূর্বাশা ক্লাব (পপুলার মাল্টিকেয়ার ক্লিনিক সংলগ্ন), বত্রিশ আমলিতলা, নগুয়া বাসস্ট্যান্ড, নগুয়া কদমতলা, সতাল মোড়, মনিপুর ঘাট এবং সার্কিট হাউজ এলাকায় ১৩টি স্ট্যান্ড করার পরিকল্পনা তুলে ধরা হয়েছে।

শহরে চলাচলের জন্য অনুমোদিত গাড়িগুলোকে হলুদ রং এবং স্টিকার দিয়ে চিহ্নিত করে দেয়া হবে। এগুলো স্ট্যান্ডের বাইরে যেতে পারবে না। আবার বাইরের গাড়িগুলোও স্ট্যান্ড অতিক্রম করে শহরে ঢুকতে পারবে না। নির্দিষ্ট চালকেরও নাম-পরিচয় থাকতে হবে। প্রতিটি স্ট্যান্ড ও রুটে শৃংখলা তদারকির জন্য পুলিশ বাহিনীর পাশাপাশি নির্ধারিত জনবল নিয়োজিত থাকবে। অটোস্ট্যান্ডে টমটম, নসিমন, করিমন, ভটভটি, ট্রাক, ট্রলি, কাভার্ড ভ্যান, পিকআপ ও পৌরসভার অনুমোদনবিহীন ভ্যান অটো, রিক্সা, ইজিবাইক, মিশুক প্রবেশে বাধান করা হবে। গাছ, কাঠ, বাঁশ, বালি, ইট, সুরকি ইত্যাদি বহনকারী যানবাহন সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত অটোস্ট্যান্ড অতিক্রম করে শহরে ঢুকতে পারবে না। ভারী যানবাহন পিকআপ, ট্রাক, ট্রলি, ট্রান্সপোর্ট পরিবহন ইত্যাদি সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত অটোস্ট্যান্ড অতিক্রম করে শহরে ঢুকতে পারবে না। অচিরেই এসব প্রস্তাব ও পরিকল্পনা কার্যকর করা হবে বলে সভায় জানানো হয়েছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়