ঢাকা, সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

আইসিসিবিতে শুরু চামড়াশিল্প প্রদর্শনী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৫, ৮ ডিসেম্বর ২০২২  

আইসিসিবিতে শুরু চামড়াশিল্প প্রদর্শনী

আইসিসিবিতে শুরু চামড়াশিল্প প্রদর্শনী

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হলো চামড়াশিল্পের প্রদর্শনী। তিন দিনব্যাপী এ প্রদর্শনীতে ১০ দেশের ২০০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি হিসেবে গতকাল প্রদর্শনীর উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতির (বিপিপিএস) সভাপতি হাজি মো. শাহীন খান, ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (ইফকোমা) ব্যবস্থাপনা কমিটির সদস্য এরিক ইল্লিক, বাংলাদেশ টেনার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স  অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এলএফএমইএবি) সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর প্রমুখ উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, চামড়াশিল্পের উন্নয়নে সরকার উদ্যোক্তাদের পাশে রয়েছে। বিদেশি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের অনেক সুযোগ রয়েছে। চামড়াশিল্পকে উন্নত করতে হলে দেশি ও বিদেশি বিনিয়োগ প্রয়োজন। বিদেশিদের পাশাপাশি দেশীয় বিনিয়োগকারীদের চামড়াশিল্পে বিনিয়োগ করতে আহ্বান জানান তিনি। তিনি বলেন, সরকার ১০০টির ওপরে ইকোনমিক জোন চালু করেছে। তাই আমরা বিদেশি ইনভেস্টরদের উৎসাহিত করছি। এ খাতে রপ্তানি আরও বাড়াতে চাইলে ইনভেস্টরের প্রয়োজন আছে। মন্ত্রী বলেন, আমি মনে করি আগামীতে চামড়াশিল্প আমাদের অর্থনীতিতে গার্মেন্টশিল্পের চেয়ে ভালো অবদান রাখবে। আমরা চেষ্টা করছি চামড়াশিল্পের রপ্তানি আয় ২০৩০ সালের মধ্যে এক বিলিয়ন ডলার থেকে ১০ থেকে ১২ বিলিয়ন ডলারে উন্নীত করার। আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দা গোপাল কে শুভেচ্ছা বক্তব্যে  বলেন, এবারের প্রদর্শনী চামড়াজাত শিল্পের মেশিনারি, কম্পোনেন্টস, এক্সেসরিজ, ডাইস এবং কেমিক্যালস সরবরাহকারীদের জন্য অনেক গুরুত্ব বহন করবে। লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এলএফএমইএবি) সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর বলেন, চামড়াশিল্পে বিশ্বের যত আধুনিক প্রযুক্তি আছে তা বাংলাদেশে নিয়ে আসার উদ্দেশ্যে এ প্রদর্শনীর আয়োজন। মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের চামড়া, চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, কেমিক্যাল এবং এক্সেসরিজ সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তি তুলে ধরা হয়। গতকাল থেকে শুরু হওয়া এ এক্সপো চলবে শুক্রবার পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এ প্রদর্শনী। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

সর্বশেষ
জনপ্রিয়