ঢাকা, মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ৩১ ১৪২৯

নাভালনিকে নিরাশ করেনি ভোটাররা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৬, ১৫ সেপ্টেম্বর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক ও দেশটির বিরোধী দলীয় নেতা আলেক্সেই নাভালনি এখন জার্মানিতে চিকিৎসাধীন। তাকে বিষ দিয়ে মারার চেষ্টা করা হয়েছিলো। নাভালনির অনুপস্থিতিতেই রাশিয়ায় আঞ্চলিক আইনসভার সদস্য এবং জাতীয় স্তরে এমপি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে ভোটাররা তার দল এবং বিরোধীদের নিরাশ করেনি বলে দাবি জানিয়েছে নাভালনির দল।

ভোটারদের প্রতি নাভালনির দলের অনুরোধ ছিলো, ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির বিরুদ্ধে সবচেয়ে শক্তিশালী বিরোধী প্রার্থীকে যেন ভোট দিয়ে জেতান তারা। দেশটির স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন দল জিতলেও বেশ কিছু জায়গায় গতবারের জেতা আসন হারিয়েছেন তারা। সার্বিয়াতেও নাভালনির জোট সঙ্গীদের লাভ হয়েছে। স্থানীয় নির্বাচনে মানুষ আঞ্চলিক গভর্নর, আইনসভার প্রতিনিধিদের নির্বাচন করতে ভোট দিয়েছেন।

রোববার রাতে নাভালনির দল জানিয়েছে, নভসিবিরস্ক ও তোমস্ক উভয় শহরেই সিটি কাউন্সিলে আসন জিতেছে তাদের দল। নাভালনির তোমস্ক কার্যালয়ের প্রধান ভোটে জিতেছেন। এছাড়া নাভালনির জোটসঙ্গীও জিতেছেন। নাভালনির সহকর্মীদের অভিযোগ তোমস্কেই লাভালনিকে বিষ দেয়া হয়েছিলো।

নভসিবিরস্কেও নাভালনির স্থানীয় কার্যালয়ের প্রধান সের্গেই বইকো ভোটে জয়ী হয়েছেন। সব বিরোধীদের সঙ্গে নিয়ে ৩০ জন প্রার্থীকে দাঁড় করিয়েছিলেন তিনি। সোমবার সরকারিভাবে ফলাফল প্রকাশিত হলে বোঝা যাবে, নাভালনির দল ও জোটসঙ্গীরা কয়টি আসনে জয় লাভ করেছে।

ইউনাইটেড রাশিয়া পার্টির চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ জানিয়েছেন, তার দল আঞ্চলিক নির্বাচন জিততে চলেছে। এক্সিট পোল ও প্রাথমিক ফলাফলের ভিত্তিতে এই দাবি করেছেন তিনি।

সূত্র- ডয়চে ভেলে

সর্বশেষ
জনপ্রিয়