ঢাকা, মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৮ ১৪২৯

পিরোজপুরে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৬:৩০, ১২ আগস্ট ২০২২  

পিরোজপুরে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

পিরোজপুরে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

পিরোজপুরের ভান্ডারিয়ায় মৃত্তিকা নমুনা সংগ্রহ, সুষম সার ব্যবহার ও ভেজাল সার শনাক্তকরণ শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। 

গতকাল বৃহস্পতিবার সকালে ওই উপজেলার সাবাতুন্নেছা মহিলা দাখিল মাদ্রাসায় এসআরডিআই’র বিভাগীয় গবেষণাগারের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম আমিনুল ইসলাম আকন। 

পূর্ব মাটিভাঙ্গা কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের সভাপতি মাওলানা মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) উধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী আমিনুল ইসলাম এবং কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা এস. এম. নাহিদ বিন রফিক।  

বক্তব্য রাখেন স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য মো. মানিক ফকির ও বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত কৃষক মো. আবু বকর সিদ্দিক প্রমুখ। 

প্রশিক্ষণে গোপালগঞ্জ-খুলনা-বাহেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের (এসআরডিআই অংগ) আওতাধীন ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি বলেন, ফসল উৎপাদনে মাটির স্বাস্থ্য সুরক্ষা রাখা জরুরি। আর এ জন্য মাটি পরীক্ষা করে জমিতে সুষমভাবে সার প্রয়োগ করতে হবে। তবেই শস্যের আশানুরুপ ফলন পাওয়া সম্ভব। অনুষ্ঠান শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সার সুপারিশ কার্ড বিতরণ করা হয়। 

সর্বশেষ
জনপ্রিয়