ঢাকা, বুধবার   ০৭ জুন ২০২৩ ||  জ্যৈষ্ঠ ২৩ ১৪৩০

দাম্পত্যে সুখ চাইলে এই ৫ নীতি মানতেই হবে!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৯, ২৮ মার্চ ২০২৩  

দাম্পত্যে সুখ চাইলে এই ৫ নীতি মানতেই হবে!

দাম্পত্যে সুখ চাইলে এই ৫ নীতি মানতেই হবে!

একজন মানুষের জীবনের বেশিরভাগ সময়ই কাটে দাম্পত্য সম্পর্কে, অর্থাৎ স্বামী-স্ত্রী এক সঙ্গে বসবাস করে। এই দীর্ঘ সময়ে কারো কারো দম্পত্য সম্পর্ক হয় উঠে মধুর, আবার কারো কারো চরম তিক্ত। 

সংসার জীবন ভালোভাবে কাটার জন্য অনেকেই নানা পরামর্শ দিয়েছেন। অনেক পণ্ডিতও দিয়েছেন পরামর্শ। তবে দাম্পত্য সম্পর্ক নিয়ে সেরা পণ্ডিতদের মধ্যে অন্যতম চাণক্যের কিছু পরামর্শ সত্যিই অসাধরণ। চলুন সেগুলো দেখে নেই। 

 >> প্রত্যেক সম্পর্কই পারস্পরিক সম্মান এবং বিশ্বাসের উপর টিকে থাকে। সুখী দাম্পত্য জীবনের জন্য স্বামী-স্ত্রী উভয়েরই পরস্পরের প্রতি পূর্ণ সম্মান থাকা আবশ্যক। একে অপরকে শ্রদ্ধা ও সম্মান করে চললে সম্পর্কের মধ্যে ভালোবাসা আরো বাড়ে। 

>> মজবুত সম্পর্ক তৈরির একমাত্র চাবিকাঠি প্রেম-ভালোবাসা। পরস্পরের প্রতি প্রেম দুর্বল হতে শুরু করলে, সম্পর্কেও ভাঙন দেখা দেবে। স্বামী-স্ত্রীর মধ্যে ভালোবাসা অটুট থাকলে দাম্পত্য জীবনে সুখ, শান্তি বজায় থাকে।

>> যেকোনো সম্পর্কের ক্ষেত্রে সৎ থাকা আবশ্যক। প্রতিটি বিষয়ে একে অপরের সঙ্গে খোলামেলা কথা বলা উচিত এবং কখনই কোনো বিষয়ে মিথ্যাচার ঠিক নয়। স্বামী ও স্ত্রী উভয়কেই প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। একে অপরের ছোটোখাটো ক্রটি নিয়ে বড় সমস্যা তৈরি না করলেই সম্পর্কে ফাটল দেখা দেবে না। সন্দেহ ও অবিশ্বাস দেখা দিলেই সম্পর্কে ফাটল দেখা দেবে। 

>> প্রত্যেক মানুষের মধ্যেই মানসিক তৃপ্তি, শান্তি এবং ভালোবাসার অনুভূতি থাকে, যা সে তার চারপাশের মানুষের কাছ থেকে পেতে চায়। প্রেম বা বৈবাহিক সম্পর্কে একে অপরের সঙ্গে মানসিক এবং শারীরিক সুখ সর্বদা ভাগ করা উচিত। এতে সুখে, শান্তিতে জীবন কাটে।

>> নিরাপত্তা বোধ বিবাহিত জীবনে খুবই প্রয়োজন। আর্থিক, শারীরিক ও মানসিকভাবে স্ত্রী যাতে সর্বদা স্বামীর কাছে নিরাপদ বোধ করে, সে বিষয়ে নিশ্চিত করতে হবে। নিরাপত্তা বোধ একে অপরের প্রতি আস্থা বৃদ্ধি করে।  

সর্বশেষ
জনপ্রিয়