ঢাকা, শুক্রবার   ২০ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

নির্বাচন নিয়ে বাংলাদেশ সরকারের খোলামেলা দৃষ্টিভঙ্গিকে স্বাগত জানিয়েছে ইইউ রাষ্ট্রদূত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪১, ২৯ জানুয়ারি ২০২২  

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি আগামী জাতীয় নির্বাচনে বিদেশী পর্যবেক্ষকদের অনুমতি দিতে বাংলাদেশ সরকারের আগ্রহকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আমি বলব, আগামী নির্বাচনে যে কোনো বিদেশী পর্যবেক্ষণ মিশন যারা এখানে এসে নির্বাচন পর্যবেক্ষণ করতে ইচ্ছুক তাদের সরকার স্বাগত জানাবে এবং সরকারের দৃষ্টিভঙ্গি উন্মুক্ত থাকবে বলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী যে বিবৃতি দিয়েছেন, আমরা তাকে অত্যন্ত স্বাগত জানাই।’  ইইউ নিবিড়ভাবে নির্বাচন অনুসরণ করতে আগ্রহীবলেও দুত উল্লেখ করেন। ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে রাষ্ট্রদূত এসব  মন্তব্য করেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) উদ্যোগে রাজধানীতে এ কর্মসূচির আয়োজন করা হয়।

রাষ্ট্রদূত বলেন, ইইউ সারা বিশ্বে নির্বাচনকে নিবিড়ভাবে অনুসরণ করে থাকে। তবে ২০২৩ সালে কোন দেশে নির্বাচন পর্যবেক্ষণ করবে তা এখনও সিদ্ধান্ত হয়নি। তিনি বলেন, র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার ঘটনা বাংলাদেশে ইউরোপীয় ব্যবসায়িক স্বার্থে কোনো প্রভাব ফেলবে না।

ইউরোপীয় পার্লামেন্টের একজন সদস্য কর্তৃক ইইউ’র পররাষ্ট্র ও নিরাপত্তা নীতির উচ্চ প্রতিনিধিকে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে একটি চিঠি লেখা প্রসঙ্গে জানতে চাওয়া হলে হেয়াইটলি বলেন যে চিঠিটি ইউরোপীয় পার্লামেন্ট বা ইউরোপীয় ইউনিয়ন কমিশন নয়, একজন ব্যক্তির কাছ থেকে এসেছে।

রাষ্ট্রদূত বলেন, এলডিসি থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ প্রত্যক্ষ করার মধ্য দিয়ে ইইউ বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর করবে।
ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিবও বক্তব্য রাখেন।

সর্বশেষ
জনপ্রিয়