ঢাকা, সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৯ ১৪২৯

ট্রেনের টিকিট অনলাইনে কাটার নতুন নিয়ম

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১০:২০, ১৮ এপ্রিল ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

রেলওয়েকে সবচেয়ে নিরাপদ ও সাশ্রয়ী পরিবহন ধরা হয়। তাই দূরপাল্লার যে কোনো ভ্রমণে সবাই ট্রেন ব্যবহারেই স্বাচ্ছন্দ্য বোধ করেন। তবে বর্তমানে ট্রেনের টিকিট পাওয়া অত্যন্ত দুঃসাধ্য।

লম্বা লাইনে সারাদিন দাঁড়িয়েও অনেক সময় ট্রেনের টিকিট মেলে না। আবার ঈদ ও বিভিন্ন সরকারি ছুটির সময় টিকিট পাওয়া আরও কষ্টকর হয়ে ওঠে। তবে আপনি এখন থেকে খুব সহজেই ঘরে বসে মোবাইল থেকেই ট্রেনের টিকিট বুকিং করতে পারেন।

এখনো অনেকেই অনলাইনে ট্রেনের টিকিট সংগ্রহ করার নিয়ম জানেন না। চলুন তবে জেনে নিন বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট কাটার নতুন নিয়ম-

প্রথমে ‘eticket.railway.gov.bd’ ওয়েবসাইটে ঢুকতে হবে। এই ওয়েবসাইটে ঢোকার পর উপরে ডানদিকে দেখবেন কয়েকটি অপশন লেখা আছে- Home, Login, Register, Verify Ticket, Contact Us। এর মধ্য থেকে ‘Register’ লেখায় ক্লিক করুন।

আপনার সামনে একটি পেইজ আসবে। সেখান নিজের নাম, ই-মেইল, মোবাইল নম্বর, পাসওয়ার্ড, জাতীয় পরিচয়পত্র কিংবা জন্ম নিবন্ধনের নাম্বার, পোস্ট কোড ও ঠিকানা নির্ভুলভাবে সবগুলো ঘরে লিখে সবুজ রঙের ‘Sign Up’ বাটনে ক্লিক করুন।

এরপর আপনার নাম্বারে ও ই-মেইলে একটি ওটিপি পাঠানো হবে ৩ মিনিটের মধ্যে। মোবাইল নাম্বারে ওটিপি’র মেসেজ আসতে দেরি হলে দ্রুত ই-মেইলের ইনবক্স চেক করুন।

ওটিপি ৬ সংখ্যার নাম্বারটি এবার নির্দিষ্ট স্থানে লিখে ‘কন্টিনিউ’তে ক্লিক করুন। ব্যাস আপনার রেজিস্ট্রেশন শেষ। এবার অটোমেটিক লগ ইন হয়ে যাবে। পরবর্তী সময়ে পাসওয়ার্ড দিয়ে নতুন করে লগ ইন করতে হবে।

এবার সেখানে ‘From’ এর ঘরে আপনি কোন স্থান থেকে ট্রেনে যাবেন তা লিখুন ও ‘To’ অপশনে আপনার গন্তব্যের স্থানের নাম লিখুন। এরপর ‘Date of Journey’ তে ক্লিক করে আপনি কোন তারিখে যেতে চান তা সিলেক্ট করুন। এরপর ‘Choose a Class’ এ ক্লিক করে আপনি কেবিন না কি চেয়ার কোচ নিতে চান তা সিলেক্ট করুন।

সেখানে আপনি ৮টি অপশন পাবেন। আপনার পছন্দমতো ক্লাস সিলেক্ট করুন। এরপর ‘Find Ticket’ এ ক্লিক করুন। এরপর ওই গন্তব্যের ট্রেনগুলোর নাম আসবে। সেখানে পছন্দের ট্রেনে ‘view seat’ ও এর মূল্য দেখতে পাবেন। একই সঙ্গে ট্রেনের সময়সূচীও জানতে পারবেন।

‘view seat’ এ ক্লিক করার পর সিটের ছবি আপনি দেখতে পারবেন। সেখান থেকে আপনার পছন্দ অনুযায়ী সিটটি মার্ক করুন। একসঙ্গে আপনি ৪টি সিটের টিকিট কিনতে পারবেন। কোনটি তা সহজেই বুঝে নিয়ে কনফার্ম হয়ে ‘Continue Purchase’ এ ক্লিক করুন।

টিকিট না থাকলে ‘Continue Purchase’ বাটন ক্লিক করলেও কাজ হবে না। আর যদি টিকিট থাকে তাহলে ‘Continue Purchase’ করা মাত্রই টিকিট কিনতে পারবেন ডেবিট, ক্রেডিট কার্ড ও বিকাশের মাধ্যমে।

সবশেষে যাত্রীর ই-মেইলে ই-টিকিট পাঠিয়ে নিশ্চিত করা হবে। আপনার প্রোফাইলের ‘Purchase History’ থেকেও টিকিট ডাউনলোড করতে পারেন।

এরপর ই-মেইল মেসেজ বক্স থেকে পাঠানো টিকিট প্রিন্ট করে নিয়ে ফটো আইডিসহ ই-টিকিট ‘Ticket Print Information’ দিয়ে সংশ্লিষ্ট সোর্স স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকিট সংগ্রহ করতে হবে।

আপনার টিকিট ভেরিফাই করতে মূল পেইজের উপরের ডানদিকের ‘Verify Ticket’ তে ক্লিক করুন। সেখনে আপনার মোবাইল ও টিকিট নাম্বার লিখে ‘Verify Ticket’ এ ক্লিক করলেই টিকিটের বিস্তারিত তথ্য জানতে পারবেন।

যদি টিকিট সংক্রান্ত কোনো সমস্যা হয় কিংবা টাকা কেটে নিলেও যদি ই-টিকিট ইস্যু না হয়, তাহলে বিকাশের ১৬২৪৭ নাম্বারে কল করে আপনার সমস্যার কথা জানান। এছাড়া ই-মেইল করুন ‘support@eticket.railway.gov.bd’ এই ঠিকানায়।

সর্বশেষ
জনপ্রিয়