ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

সিরিয়ায় বোমা বিস্ফোরণে শিশুসহ নিহত ৪০

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১:৫৮, ২৯ এপ্রিল ২০২০  

সিরিয়ার উত্তরাঞ্চলের শহর আফরিনে এক তেলের ট্রাকে বোমা বিস্ফোরণে ১১ শিশুসহ অন্তত ৪০ জন নিহত হয়েছে। এ ঘটনায় প্রায় অর্ধশত সাধারণ মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার আফরিনের কেন্দ্রে এক জনবহুল এলাকায় এ হামলার ঘটনা ঘটে। মন্ত্রণালয়ের শেয়ার করা একটি ভিডিওতে দেখা গেছে, কালো ধোঁয়ায় ছেয়ে গেছে আফরিনের কেন্দ্রস্থল। এর মধ্যে পুলিশ ঘটনাস্থলে ঘেরাও দিচ্ছে এবং অ্যাম্বুলেন্সে করে হতাহতদের সরানো হচ্ছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, এ ঘটনা নিষিদ্ধ ঘোষিত কুর্দিশ ওয়াইপিজি বাহিনী ঘটিয়েছে। তবে এ বিষয়ে এখনো কেউ দায় স্বীকার করেনি। ওয়াইপিজি গ্রুপকে কুর্দিশ সশস্ত্র গ্রুপের সঙ্গে সম্পৃক্ত সন্ত্রাসী গোষ্ঠী মনে করে আঙ্কারা। তাই সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সীমান্ত এলাকা থেকে তাদের সরিয়ে দিতে সামরিক অভিযান চালিয়েছে তুরস্ক।

উল্লেখ্য, ২০১৮ সালের মার্চে তুরস্কের সেনাবাহিনী এবং সিরিয়ার বিদ্রোহী জোট ওয়াইপিজি থেকে আফরিন শহর নিজেদের কব্জায় নেয়। তুরস্কের সমর্থিত বাহিনীর নিয়ন্ত্রণে থাকা এই এলাকায় মঙ্গলবারের বিস্ফোরণটি এ যাবতকালের মধ্যে সবচেয়ে ভয়াবহ ছিল। অবশ্য আঙ্কারা সবসময় এ ধরনের হামলার জন্য ওয়াইপিজিকে দোষারোপ করে আসছিল। তবে তারা (ওয়াইপিজি) বলে আসছে, সাধারণ মানুষের সঙ্গে তাদের কোনো বিরোধ নেই।

সূত্র: আল জাজিরা

সর্বশেষ
জনপ্রিয়