ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪২৯

ভ্রমণের পাঁচ উপকারিতা ও প্রয়োজনীয়তা

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১৩:২২, ১ জানুয়ারি ২০২২  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ভ্রমণ শুধুই আনন্দ বা বিনোদনের জন্য নয়। ভ্রমণের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনেক। বিভিন্ন দার্শনিক ভ্রমণ সম্পর্কে বিভিন্ন কথা এবং বাণী দিয়েছেন। এর মধ্যে অনেকে বলেছেন ভ্রমণ হচ্ছে পৃথিবীর ‌একটি শিক্ষা, যার পেছনে অর্থ ব্যয় করে আপনি গরিব হবেন না বরং আরো ধনী থেকে ধনী হবেন।

আজ আলোচনা করা হয়েছে ভ্রমণের পাঁচটি উপকারিতা

আত্মবিশ্বাসী করে তোলা

জীবনের কঠিন সব বাস্তব সময়গুলো মানুষের নিজের প্রতি বিশ্বাস ও আস্থাকে ধীরে ধীরে কমিয়ে ফেলে। মানুষ হয়ে ওঠে আত্মবিশ্বাসহীন ও হতাশ। ভ্রমণ আপনাকে সহায়তা করে নিজের প্রতি বিশ্বাস অর্জন করতে। উঁচু পাহাড়ে দীর্ঘ পথ হাইকিং করা, আকাশ থেকে ঝাঁপিয়ে পড়ে পাখির চোখে পৃথিবীকে দেখা বা উত্তাল সমুদ্রের বুকে সার্ফিং আপনাকে আত্মবিশ্বাসী করে তুলবে। ভ্রমণ শেখায় মানুষ তার বুদ্ধি ও শ্রম দিয়ে বিশাল বাঁধাকে মোকাবিলা করতে পারে। ভ্রমণ আপনাকে মুখোমুখি করে দেয় সেই বিপদসংকুল পথের শেষের উচ্ছ্বাস আর আনন্দধারার সঙ্গে।

দৃষ্টিভঙ্গি বদলায়

ভ্রমণে আপনাকে পরিচয় করিয়ে দেয় বিচিত্র মানুষ, তার ধর্ম, আচার ব্যবহারের সঙ্গে। আপনার চিন্তার গণ্ডির বাইরেও যে বিশাল এক পৃথিবী আছে তা মনে করিয়ে দেয়। মানুষের প্রাত্যহিক জীবন যাপনের ভিন্নতা, রূপ, মাধুর্য আপনাকে দিতে পারে নতুন এক দৃষ্টিভঙ্গি। ভ্রমণের উপকারিতা এমনিভাবে ব্যক্তির মনোজগতেও পরিবর্তন ঘটায়।

মানুষকে সামাজিক করে তোলে

যেহেতু ভ্রমণে আপনাকে মিশতে হয় নানান মানুষের সঙ্গে, হতে পারে তারা একদমই আপনার বৈশিষ্ট্যের না। তবুও তাদের সঙ্গে আপনাকে চলতে হচ্ছে, মানিয়ে নিতে হচ্ছে। এসব মূলত আপনাকে আরো সামাজিক করে তুলতে সহায়তা করছে। সমাজের ভিন্ন মতের ভিন্ন মানুষের সঙ্গে মানিয়ে চলার শক্তি দিচ্ছে আপনাকে।

বুদ্ধিদীপ্ত করে তোলে

ভ্রমণ আপনাকে অন্যের সঙ্গে আলোচনায় সাবলীল করার পাশাপাশি আপনাকে করে তোলে বুদ্ধিদীপ্ত এক মানুষে। বিভিন্ন পরিবেশ ও স্থান ভ্রমণের অভিজ্ঞতার ভাণ্ডার আপনার জানাশোনাকে যেমন বাড়িয়ে তোলে তেমনি আপনাকে দেয় নিত্য দিনের চলার পথে সিদ্ধান্ত নেওয়ার ও সমস্যা মোকাবেলার মতো সাহস ও বুদ্ধি।

নতুন পরিবেশে চলতে সহায়তা করা

ভ্রমণে আপনাকে নানান ছোট বড় সমস্যায় পড়তে হয়। সেটা হতে পারে ফ্লাইট মিস হয়ে যাওয়া থেকে শুরু করে অপরিচিত জায়গায় রাস্তা হারিয়ে ফেলা। খারাপ খাবারের অভিজ্ঞতাসহ অনিচ্ছাকৃত নানান ঘটনা ঘটতে পারে। এইসব সমস্যা কেটে চলতে চলতে এমন অভিজ্ঞতা আপনাকে জীবনের নানান সমস্যা ও নতুন পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে চলতে সহায়তা করবে।

সর্বশেষ
জনপ্রিয়