ঢাকা, রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ১২ ১৪২৯

বাড়িতে বসেই করতে পারেন পছন্দের ‘নেল আর্ট’

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১৩:০৩, ২৬ সেপ্টেম্বর ২০২২  

বাড়িতে বসেই করতে পারেন পছন্দের ‘নেল আর্ট’

বাড়িতে বসেই করতে পারেন পছন্দের ‘নেল আর্ট’

নখের সৌন্দর্যের কদর সর্বত্র। তা সে ছোট করে কাটা নখ হোক কিংবা খানিকটা বাড়িয়ে ধারগুলো গোলাকার বা আয়তাকার করে কাটা হোক।

নখের সৌন্দর্য বজায় রাখার জন্য কসরতও কম করতে হয় না। তবে ম্যানিকিয়োর করার পর চোখে পড়ার জন্য নেল পলিশই শেষ কথা নয়।

নেল আর্টের ট্রেন্ড এসে গিয়েছে বেশ কিছু বছর। সালোঁয় গিয়ে নেল আর্ট করাতে বেশ ভালোই খরচ পড়ে। কায়দা জানলে বাড়িতেও করা যেতে পারে ‘নেট আর্ট’!

প্রয়োজনীয় সামগ্রী: এই নেল আর্ট হলো স্বাভাবিক নখের রঙের উপর একটু উজ্জ্বল ছোঁয়া। করা খুব সহজ। পরিশ্রম কম হয়। প্রথম বার যারা বাড়িতে বসে নেল আর্ট করছেন, তারা এই বিশেষ ধরনটি দিয়ে শুরু করতে পারেন। এর জন্য প্রয়োজন হাল্কা গোলাপি রঙের নেলপলিশ, রং ছাড়া ট্রানস্পারেন্ট নেলপলিশ এবং সাদা রঙের নেলপলিশ।

পদ্ধতি: প্রথমে জলের রঙের নেলপলিশ দিয়ে বেস কোট করে নিন। শুকিয়ে গেলে দুই কোট গোলাপি রঙের নেল পলিশ লাগিয়ে দিন। এ বার নখের উপরের যেটুকু অংশে সাদা করতে চান, ধীরে ধীরে সেখানে সাদা নেল পলিশ লাগান। শুকনো হয়ে গেলে আরো এক বার রংহীন নেলপলিশ লাগিয়ে নিন। এতে নখটা দেখতে উজ্জ্বল লাগবে।

মার্বেল নেইল আর্ট

প্রয়োজনীয় সামগ্রী: এই নেল আর্টটি করার জন্যও খুব বেশি দক্ষতার প্রয়োজন নেই। এর জন্য দরকার তিন থেকে চার রঙের নেলপলিশ। একটি বড় বাটি পানি, টুথপিক, পেট্রোলিয়াম জেলি থাকলেই হলো।

পদ্ধতি: প্রথমেই নখের চারপাশের চামড়ায় ঘন করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে দিন। এরপর পছন্দ মতো তিন-চার রঙের নেলপলিশ বেছে নিন। খেয়াল রাখবেন, রঙগুলো যাতে একে অপরের সঙ্গে মানায়। একটি পাত্রে পানি ভরে তার মধ্যে এক ফোঁটা করে নেলপলিশ ঢালতে থাকুন। প্রতিবার আলাদা নেলপলিশ দেবেন। এতে একটি বৃত্ত তৈরি হবে। বৃত্ত তৈরি হলে একটি টুথপিক দিয়ে নিজের পছন্দ মতো ডিজাইন তৈরি করে ফেলুন। নেলপলিশের ডিজাইনের মধ্যে একটি একটি করে আঙুল ডোবান। এর পরে নখে ডিজাইন হয়ে গেলে আঙুল তুলে নিন। নখের বাইরে লেগে থাকা অতিরিক্ত নেলপলিশ সাবধানে মুছে ফেলুন।

ক্লিন লাইনস নেল আর্ট

প্রয়োজনীয় সামগ্রী: সেলোটেপ এবং পছন্দের রঙের নেলপলিশের সাহায্যে এই নেল আর্টটি সহজেই করে ফেলুন।

পদ্ধতি: প্রথমেই পছন্দমতো দুইটি উজ্জ্বল রঙের নেলপলিশ বেছে নিন। একটি রঙের নেলপলিশ লাগিয়ে শুকনো হতে দিন। এরপরে একটি নখের উপর ক্রিসক্রস করে লাগিয়ে নিন যাতে মাঝখানে খানিকটা ফাঁক থাকে। ফাঁকা অংশে হালকা রঙের নেলপলিশ দিয়ে ফাঁকা অংশটি ভরে নিন। এরপরে একটি নখের উপর ক্রিসক্রস করে লাগিয়ে নিন যাতে মাঝখানে খানিকটা ফাঁক থাকে। ফাঁকা অংশে হালকা রঙের নেলপলিশ দিয়ে ফাঁকা অংশটি ভরে নিন।

সর্বশেষ
জনপ্রিয়