ঢাকা, শুক্রবার   ২০ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

একদিনে সর্বোচ্চ করোনা শনাক্ত দেখলো ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৬, ২৬ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসে দিশেহারা ইউরোপের দেশ ফ্রান্স। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় ৫ লাখ ১ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। দেশটিতে করোনায় এটিই সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। এ ছাড়া ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৪৬৭ জন।

এর আগে গত সপ্তাহেও দৈনিক সংক্রমণে রেকর্ড গড়ে ইউরোপের এ দেশটি। গত ১৯ জানুয়ারি দেশটিতে ৪ লাখ ৬৪ হাজার করোনা রোগী শনাক্ত হয়। ফ্রান্স ছাড়াও করোনা সংক্রমণ পুরো ইউরোপজুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

এদিকে বিশ্বে করোনার টালমাটাল পরিস্থিতিতে বুধবার (২৬ জানুয়ারি) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯ হাজার ৬৪৭ জনের। একই সময়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৩ লাখ ২০ হাজার ৪৩৯ জন।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (২৬ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩৫ কোটি ৯০ লাখ ৪৩ হাজার ২৪০ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ লাখ ৩৩ হাজার ৪০৩ জনে। আর সুস্থ হয়েছেন ২৮ কোটি ৪৫ লাখ ৩ হাজার ৭৮৮ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন এক কোটি ৭৩ লাখ ২ হাজার ৫৪৮ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ২৯ হাজার ৪৮৯ জন।

এ ছাড়া এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৩৪ লাখ ৪৯ হাজার ১৮৫ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৯৪ হাজার ৮৮০ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ৮২ হাজার ৭৪২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৯১ হাজার ১৫৪ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৪৩ লাখ ৩৪ হাজার ৭২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২৩ হাজার ৯০১ জনের।

পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন এক কোটি ৬০ লাখ ৪৭ হাজার ৭১৬ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ৩৫৬ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৮তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

সর্বশেষ
জনপ্রিয়