ঢাকা, সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২১ ১৪২৮

পুনরায় ক্ষমতায় যেতে আবারও পাকিস্তানের দ্বারস্থ বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৮, ২২ অক্টোবর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

দীর্ঘ এক যুগের বেশি সময় ক্ষমতার বাইরে থাকা বিএনপি পুনরায় ক্ষমতায় যেতে আবার প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের দ্বারস্থ হয়েছে।

একাধিক গোপন সূত্র বলছে, এরই মধ্যে পাকিস্তানের সঙ্গে গোপনে আঁতাত করার চেষ্টা করছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। দলীয় স্বার্থসিদ্ধির অনৈতিক প্রচেষ্টায় ভারতকে কাছে না পাওয়ায় পাকিস্তানের দিকে ঝুঁকছেন তিনি।

ভারতের উত্তর-পূর্ব অঙ্গরাজ্যগুলোকে পুনরায় অশান্ত করা, কাশ্মীর ইস্যুতে নতুন করে চাপ সৃষ্টি ও চীনের সঙ্গে নতুন করে সখ্য গড়ে তুলে পাকিস্তানকে কাজে লাগাতে চায় বিএনপি। এরই ধারাবাহিকতায় লন্ডনস্থ পাকিস্তান দূতাবাসে এক গোপন বৈঠকে মিলিত হন তারেক ও দেশটির গোয়েন্দা সংস্থা আইএসআই এর কর্মকর্তারা।

রাষ্ট্রীয় ক্ষমতায় যেতে ভারতের সমর্থন আদায়ে ব্যর্থ হওয়ায় তারেক ক্ষুব্ধ হয়েই পাকিস্তানের দ্বারস্থ হয়েছেন। দেশটিকে বাগে আনতে কাশ্মীর ও উত্তর-পূর্ব অঙ্গরাজ্যগুলোতে পুনরায় বিদ্রোহীদের আর্থিক অনুদান, অস্ত্র সরবরাহ ও সীমান্তে জাল টাকা বিস্তারে একযোগে কাজ করবে বিএনপি।

এদিকে গত মঙ্গলবার বিকেলে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে পাকিস্তান হাইকমিশন থেকে ১৫টি খাম পাঠানো হয়েছে। তবে খামের ভেতরে কী ধরনের কাগজ আছে সে বিষয়ে জানা যায়নি। এই চিঠি পাঠানোর ঘটনায় রাজনৈতিক অঙ্গনে চলছে নানা গুঞ্জন।

প্রত্যক্ষদর্শীরা জানান, গত মঙ্গলবার বিকেল ৫টা ২৫ মিনিটের দিকে পাকিস্তান হাইকমিশনের দ-৪৫-০৬২ নম্বরের গাড়িটি গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ের সামনে আসে। এ সময় গাড়িতে শুধু চালক ছাড়া আর কেউ ছিলেন না। ঐ গাড়ি থেকে চালক নেমে ১৪ থেকে ১৫টি খাম গুলশান কার্যালয়ের সিকিউরিটির দায়িত্বে থাকা একজনের হাতে দিয়ে চলে যান। খামের ভেতরে কী ছিল সে বিষয়ে কিছু জানা যায়নি।

এ বিষয়ে গুলশান কার্যালয়ে যোগাযোগ করলে বিএনপির তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক জেড খান রিয়াজউদ্দিন নসু বলেন, এ বিষয়ে তিনি কিছু জানেন না।

এর আগে ১৫ এপ্রিল করোনায় আক্রান্ত বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে চিঠি দিয়ে তার রোগমুক্তি কামনা করেছেন ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী।

বিএনপির চেয়ারপার্সনের একান্ত সচিব এ বি এম সাত্তারের বরাত দিয়ে প্রেস উইং সদস্য শায়রুল কবির খান জানান, করোনা শনাক্ত হওয়ার খবর শোনার পর ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী খালেদা জিয়ার সুস্থতা কামনা করে চিঠি পাঠিয়েছেন।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বিএনপি নেত্রী খালেদা জিয়াকে পাকিস্তানে চলে যাওয়ার পরামর্শ দিয়ে বলেন, খালেদা জিয়া বাংলাদেশের সার্বভৌমত্বে বিশ্বাস করেন না। তিনি পাকিস্তানকে হৃদয়ে ধারণ করেন। যেহেতু পাকিস্তানের প্রতি খালেদা জিয়ার ভালোবাসাটা অনেক বেশি তাই তিনি সেদেশে চলে যেতে পারেন।

সর্বশেষ
জনপ্রিয়