ঢাকা, বুধবার   ০৭ জুন ২০২৩ ||  জ্যৈষ্ঠ ২৩ ১৪৩০

রাজস্ব বাড়াতে সহযোগিতার প্রস্তাব দিয়েছে ইউএনডিপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:১৪, ২৯ মার্চ ২০২৩  

রাজস্ব বাড়াতে সহযোগিতার প্রস্তাব দিয়েছে ইউএনডিপি

রাজস্ব বাড়াতে সহযোগিতার প্রস্তাব দিয়েছে ইউএনডিপি

সরকারের রাজস্ব আদায় বাড়াতে সহযোগিতার প্রস্তাব দিয়েছে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমকে গত ২৩ মার্চ প্রস্তাব সংবলিত চিঠি পাঠিয়েছে ঢাকায় ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টিফেন লিলার। জানা গেছে, ভিআইডব্লিউবি’র মাধ্যমে রাজস্ব আদায়ের গতি বাড়াতে এ প্রস্তাব দিয়েছে সংস্থাটি।

চিঠিতে বলা হয়েছে,  ইউএনডিপি ও অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার (ওইসিডি) যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ট্যাক্স ইন্সপেক্টরস উইদআউট বর্ডারসের (টিআইডব্লিউবি) মাধ্যমে এ সহযোগিতা দেওয়া হবে। টিআইডব্লিউবি প্রকল্পে অংশগ্রহণকারী দেশগুলোকে এ সহযোগিতা নিতে কোনও অর্থ খরচ করতে হবে না। ১৮ থেকে ২৪ মাসের এ সহযোগিতা প্রকল্পে অর্থায়ন করবে উন্নয়ন সহযোগী দেশ।

চিঠিতে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি জানিয়েছেন, বিভিন্ন দেশ নিজেদের অভ্যন্তরীণ সম্পদ ব্যবস্থাপনায় নানান ধরনের সমস্যার সম্মুখীন হয়, যা জনগণের প্রয়োজনীয় সেবা ও সহযোগিতা দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে দেশের কর আদায় সক্ষমতা বাড়াতে টিআইডব্লিউবি একটি কার্যকর মাধ্যম।

তারা আরও উল্লেখ করে, প্রতিষ্ঠার পর থেকে টিআইডব্লিউবি আফ্রিকা, এশিয়া, পূর্ব-ইউরোপ ও লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে দুইশ’ কোটি ডলারের অতিরিক্ত কর আদায়ে সহযোগিতা এবং পাঁচশ’ কোটি ডলারের কর নিরীক্ষা সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি। তারা মনে করে, টিআইডব্লিউবির সহযোগিতা নিয়ে এনবিআর’ও একই ধরনের সফলতা আনতে পারে এবং দেশের অর্থনীতির প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

টিআইডব্লিউবি ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয়। সংস্থাটি বিভিন্ন উন্নয়নশীল দেশের ট্যাক্স অডিট সক্ষমতা বাড়াতে সহযোগিতা করে থাকে। এ প্রোগ্রামের আওতায় উন্নত ও উন্নয়নশীল দেশের ট্যাক্স বিশেষজ্ঞরা স্থানীয় ট্যাক্স কর্মকর্তাদের সঙ্গে যৌথভাবে কাজ করে।

উল্লেখ্য, এ প্রকল্পের আওতায় চুক্তিবদ্ধ হলে উন্নয়নশীল দেশে টিআইডব্লিউবি তাদের অভিজ্ঞ কর বিশেষজ্ঞ পাঠায়। বিশেষজ্ঞরা দেশের নিরীক্ষক এবং অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে মিলে আন্তর্জাতিক করের বিভিন্ন সমস্যা সমাধান, নিরীক্ষার দক্ষতা বৃদ্ধি ও কর সম্পর্কিত জ্ঞান উন্নয়নে কাজ করে।

সর্বশেষ
জনপ্রিয়