ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

সশরীরে পাঠদান শুরু জাতীয় বিশ্ববিদ্যালয়ে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৫২, ২১ অক্টোবর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সশরীরে পাঠদান শুরু হয়েছে। একই সঙ্গে অনলাইনেও শিক্ষা কার্যক্রম চালু থাকবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মশিউর রহমান বলেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় বৃহস্পতিবার সশরীরে ক্লাস শুরু হয়েছে। এ ছাড়াও সেশনজট দূর করতে বেশকিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, কয়েকটি গুচ্ছে পাঠদান কার্যক্রম চলবে। এর মধ্যে প্রথম গুচ্ছে শনি ও মঙ্গলবার, দ্বিতীয় গুচ্ছে রোববার ও বুধবার এবং তৃতীয় গুচ্ছে সোম ও বৃহস্পতিবার ধারাবাহিকভাবে অনার্স প্রথম, দ্বিতীয়, তৃতীয় বর্ষ এবং মাস্টার্স শিক্ষার্থীদের ক্লাস চলবে। এর পাশাপাশি অনলাইনে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

এ-সংক্রান্ত সূচি অধিভুক্ত সব কলেজে পাঠিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জট নিরসনে কী ব্যবস্থা

করোনার কারণে সৃষ্ট সেশনজট নিরসনে কোর্সভুক্ত প্রতিটি বিষয়ে বর্ষওয়ারি ক্লাস শুরু ও শেষ, ফরম পূরণ, পরীক্ষা শুরু ও শেষ এবং ফল প্রকাশের নির্দেশনা প্রতিটি প্রতিষ্ঠানকে দেয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সেশনজট কমিয়ে আনতে বছরে ১৯৫ দিন শ্রেণি কার্যকাল নির্ধারণ করা হয়েছে।

সে অনুযায়ী চলমান সেশনে ভর্তীকৃত প্রথম বর্ষের শিক্ষার্থীরা ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে অনার্স ডিগ্রি নিতে পারবে। রুটিন বজায় রাখতে সংশ্লিষ্ট কলেজগুলোকে নির্দেশনা দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠাবার্ষিকী ও ওরিয়েন্টেশন
আজ বৃহস্পতিবার (২১ অক্টোবর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও অনার্স প্রথমবর্ষের ওরিয়েন্টেশন প্রোগ্রাম একযোগে অনুষ্ঠিত হবে। 

বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে অনার্স ১ম বর্ষের ওরিয়েন্টেশন প্রোগ্রাম। 

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান। 

আর বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে একইদিন বিকেল ৪টায়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, স্বাগত বক্তব্য দেবেন ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান, অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আলোচনা সভা শেষে বরেণ্য রবীন্দ্র সঙ্গীত শিল্পী প্রফেসর ড. রেজওয়ানা চৌধুরী বন্যার পরিচালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

সর্বশেষ
জনপ্রিয়