ঢাকা, শুক্রবার   ২০ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখার উপায়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৩:০৯, ২০ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মানসিক চাপ এমন একটি সমস্যা যা না চাইতেই আমাদের জীবনে চলে আসে। নানা কারণে আমরা মানসিক চাপে থাকি। চাইলেও আমরা চাপ মুক্ত থাকতে পারি না। কিন্তু সবসময় যদি আমরা এমন মানসিক চাপে থাকি, তবে তা আমাদের স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতি বয়ে আনতে পারে। তাই যতটা সম্ভব নিজেকে মানসিক চাপ মুক্ত রাখা জরুরি।

মানসিক চাপ কীভাবে নিয়ন্ত্রণ করবেন তা অনেকেরই প্রশ্ন। তবে বেশ কিছু উপায় রয়েছে মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখার। চলুন জেনে নেয় যাক সেই উপায়গুলো সম্পর্কে বিস্তারিত-

লেখালেখি করা

গবেষকরা বলেন লেখালেখি স্ট্রেস হ্রাস করতে পারে। মনে যখন অনেকটা চাপ পড়ে, তখন তা হাল্কা করা যায় মনের কথা লিখে ফেলে। তাই কথা লিখে রাখার অভ্যাস শুরু করুন। এতে মানসিক চাপ কিছুটা কমতে পারে।

নেটমাধ্যমে কম থাকুন

বাড়িতে বসে আছেন মানেই নেটমাধ্যমে বেশি সময় কাটাবেন, এমন যেন না হয়। কারণ নেট দুনিয়ায় সারাক্ষণ থাকলে মন খারাপ করার কিছু না কিছু চোখে পড়ে। এতে মানসিক চাপ আরও বাড়ে। তার থেকে এমন কিছু করার কথা ভাবুন যাতে মনে চাপ কম পড়ে।

ব্যায়াম

ব্যায়াম করলে শুধু শরীর নয়, মনও ভালো থাকে। লকডাউনে অফুরন্ত ফ্রি সময় হাতে পাচ্ছেন। তাই ব্যায়াম করার অভ্যাস শুরু করুন। আর অভ্যাস থাকলে ব্যায়াম করার সময় বাড়িয়ে দিন। সকালে আর সন্ধ্যায় কিছুক্ষণ ব্যায়াম করলে মনে উপরে চাপ কম পড়বে।

সর্বশেষ
জনপ্রিয়