ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

মৌরির গুণেই ত্বক হবে উজ্জ্বল ও দাগহীন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৫, ২১ আগস্ট ২০২০  

ছবি: ত্বক উজ্জ্বল হবে মৌরিতে

ছবি: ত্বক উজ্জ্বল হবে মৌরিতে

মৌরির স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই কমবেশি জানা আছে। তবে শুধু মসলা হিসেবেই নয়, এটি ত্বকের যত্নেও অতুলনীয়। প্রত্যেক নারীই নরম ও উজ্জ্বল ত্বক পেতে বিভিন্ন ঘরোয়া পদ্ধতি, কসমেটিক্স ব্যবহার ও বিউটি ট্রিটমেন্ট করে থাকেন। তবে এত কিছুর পরও ত্বকে সে রকম কোনো পরিবর্তন লক্ষ্য করা যায় না! এজন্য ত্বক নরম ও উজ্জ্বল করতে মৌরি ব্যবহার করতে পারেন।

মৌরিতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, তামা, দস্তা ও ক্যালসিয়াম, যা ত্বকের জন্য খুবই উপকারী। এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। ত্বকে মৌরি প্রয়োগের মাধ্যমে বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। চলুন তবে জেনে নেয়া যাক ত্বকের যত্নে মৌরির উপকারিতা সম্পর্কে- 

মৌরি দিয়ে টোনার

আপনি বাড়িতেই মৌরি দিয়ে স্কিন টোনার তৈরি করতে পারেন। এটি তৈরি করতে এক তিন টেবিল চামচ মৌরি বীজ ফুটন্ত পানিতে দিন। কিছুক্ষণ পরে বীজগুলো সরিয়ে পানি ঠাণ্ডা করে নিন। এরপর পানি ছেঁকে সেখানে কয়েক ফোঁটা মৌরি এসেনশিয়াল অয়েল যুক্ত করে আলত ভাবে মুখে লাগিয়ে নিন। 

মৌরির ফেস প্যাক

মৌরির ফেস প্যাক তৈরি করতে প্রথমে এক টেবিল চামচ মৌরি, দুই টেবিল চামচ ওটস এবং আধা কাপ গরম পানি একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

মৌরির স্টিম

উজ্জ্বল ও মসৃণ ত্বকের জন্য মৌরির স্টিম নিতে পারেন। এটি তৈরির জন্য সর্বপ্রথম এক লিটার পানি ফুটিয়ে তাতে এক চামচ মৌরি দিন। পানি ফুটে উঠলে এই পানি দিয়ে স্টিম নিতে পারেন। স্টিম নেয়ার সময় তোয়ালে দিয়ে মুখ ঢেকে রাখুন। পাঁচ মিনিট স্টিম নেয়ার পর নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। ড্রাই স্কিনের জন্য মৌরির পানি খুবই উপকারী।

সর্বশেষ
জনপ্রিয়