ঢাকা, মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৮ ১৪২৯

পেঁপে পাতার অনেক গুণ

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১০:৩০, ১৩ আগস্ট ২০২২  

পেঁপে পাতার অনেক গুণ

পেঁপে পাতার অনেক গুণ

পেঁপে খুবই উপকারী একটি পাতা। পেটের নানা সমস্যার সমাধান করতে পারে এটি। তাই সারা বছরই পেঁপে খাওয়ার পরামর্শ দেন অনেকে।

পেঁপে পাতার আছে বহু গুণ। তবে পেঁপে পাতা কীভাবে খাওয়া যায়, সেটি গুরুত্বপূর্ণ। নিয়ম মেনে পেঁপে পাতা খেলে, বহু ধরনের রোগ সেরে যেতে পারে বা প্রতিহত হতে পারে। কিন্তু কীভাবে খাবেন? এটাই আসল প্রশ্ন। আয়ুর্বেদে বলা হয়েছে, পেঁপে পাতার রস করে খাওয়া যেতে পারে। জেনে নিন, সেটি বানাবেন কীভাবে। 

পেঁপে পাতায় কিছু জীবাণু থাকতে পারে। তাই সবচেয়ে ভালো হচ্ছে, এই পাতা প্রথমে অল্প কিছু ক্ষণ ফুটিয়ে নেয়া। তার পরে সেই পাতা জল থেকে তুলে ব্লেন্ডারে দিয়ে রস করে নিতে পারেন। আগেকার যুগের মতো থেঁতো করে বানিয়ে নিতে পারেন রস। এই রস খেলে কী কী উপকার হয়? দেখে নিন। 

হজমে সাহায্য করে: পেঁপে পাতার রস গ্যাস, পেট ফোলাভাব এবং বুকজ্বালা-সহ নানা ধরনের পেটের সমস্যা কমাতে পারে। এছাড়াও, পেঁপে পাতায় ফাইবার এবং প্যাপেইন নামক যৌগ রয়েছে। এটি হজমের উন্নতিতে সাহায্য করে। তাজা পেঁপে পাতার নির্যাস অন্ত্রের নানা ধরনের সংক্রমণ কমাতে সাহায্য করে। 

ত্বক ভালো রাখে: ত্বকের নানা ধরনের সমস্যায় অনেকেই ভোগেন। বিশেষ করে ত্বকের র‌্যাশের সমস্যা তো অনেকেরই হয়। এক্ষেত্রেও কাজে লাগতে পারে পেঁপে পাতা। ত্বকের মৃত কোষ পরিষ্কার করে উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে এর নানা উপাদান। 

জ্বরের সমস্যা: বিশেষ করে ডেঙ্গি জাতীয় অসুখে ক্ষেত্রে যে ধরনের সমস্যা হয়, সেগুলি আটকাতে দারুণ কাজ করে পেঁপে পাতার রস। জ্বর, ক্লান্তি, মাথাব্যথা, বমি বমি ভাব, বমি এবং ত্বকের প্রদাহের মতো উপসর্গগুলিকেও নিয়ন্ত্রণ করে এই রস। এমনকী যখন রক্তে প্লেটলেটের মাত্রা কম যায়, তখন পেঁপে পাতার রস খেলে প্লেটলেটের মাত্রা বাড়তে পারে

ঘাড়ে ব্যথা: শরীরের ভেতরের এবং বাইরের প্রদাহ কমাতে দারুণ সাহায্য করে পেঁপে পাতার রস। যাদের ঘাড়ে ব্যথার মতো সমস্যা আছে, তারা যদি নিয়মিত পেঁপে পাতার রস খান, তাহলে কমে যেতে পারে এই ব্যথা।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে: বর্তমান চিকিৎসাবিজ্ঞান এখনও এই বিষয়ে কোনো মন্তব্য না করলেও, মেক্সিকোর প্রাচীন লোকচিকিৎসায় ডায়াবেটিস আটকাতে পেঁপে পাতার ব্যবহারের কথা বলা আছে। পেঁপে পাতার রস খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ হয় বলে মনে করা হত আদি যুগেই। হালের গবেষণাও বলছে, পেঁপে পাতার নির্যাসে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এগুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতেই পারে।

সর্বশেষ
জনপ্রিয়