ঢাকা, শনিবার   ০৩ জুন ২০২৩ ||  জ্যৈষ্ঠ ১৯ ১৪৩০

হোটেল ছাড়ার সময় যে বিষয়ে খেয়াল রাখা জরুরি

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৫, ১ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভ্রমণে গিয়ে কিংবা দরকারি কোনো কাজের খাতিরে কোথাও রাত কাটানোর সেরা বিকল্প হলো হোটেল। বর্তমানে কমবেশি সবাই ভ্রমণে যাওয়ার আগে কোন হোটেলে থাকবেন তা আগ থেকেই ঠিক করে রাখেন।

আর্থিক সামর্থ্যের উপর নির্ভর করে একেকজনের পছন্দ থ্রি স্টার, ফোর স্টার, পাঁচ তারকা কিংবা বিলাসবহুল হোটেল, মোটেল কিংবা রিসোর্ট। সে আপনি যেখানেই থাকুন না কেন, সব ধরনের হোটেলেই অতিথিদের জন্য রুমে নানা ধরনের ব্যবস্থা থাকে।

তোয়ালে থেকে শুরু করে টুথব্রাশ, টুথপেস্ট, সাবান, ক্রিম, চিরুনি, শ্যাম্পু, কন্ডিশনার, স্লিপার জুতাসহ নানা উপকরণের ব্যবস্থা রাখা হয়। হোটেল ছাড়ার সময় বেশিরভাগ মানুষই ছোটখাট দরকারি জিনিসগুলো সঙ্গে নিয়ে নেন।

তবে কখনো কি ভেবে দেখেছেন, আদৌ সেগুলো নেওয়া উচিত কি না? চলুন জেনে নেওয়া যাক হোটেল ছাড়ার সময় কোন জিনিসগুলো নেবেন আর কোনগুলো নয়-

যেসব জিনিস নিতে পারবেন-

>> কমবেশি সবাই ভ্রমণে গেলে সঙ্গে সাবান, শ্যাম্পু, তেল, তোয়ালে, চিরুনি ইত্যাদি নিয়ে যান। তবে এসব জিনিসগুলো আবার হোটেল থেকেও দেওয়া হয়। চাইলে আপনার অব্যবহৃত এসব জিনিসগুলো হোটেল ছাড়ার সময় সঙ্গে নিতে পারেন। এর জন্য বাড়তি কোনো অর্থ খরচ হবে না আপনার।

>> সাবান, শ্যাম্পু কিংবা কন্ডিশনার ছাড়াও হোটেল থেকে কমপ্লিমেন্টারি হিসেবে বেশ কিছু জিনিস দেওয়া হয়। যেমন- ড্রাই-ক্লিনিং ব্যাগ, কফি, মুখ ও ত্বকের ক্রিম, চিনির প্যাকেট, জলের বোতল, চিরুনি ইত্যাদি।

এছাড়া ওরাল হাইজিন কিট (টুথপেস্ট ও টুথব্রাশ), স্টেশনারি আইটেম, কটন প্যাড, শেভিংয়ের জিনিসপত্র, শাওয়ার ক্যাপ, বাথরুম স্লিপার, কাগজ, পেনসিল ও সেলাই কিট। এসব জিনিস কমবেশি সবাই হোটেল ছাড়ার আগে সঙ্গে নিয়ে নেন। এতে কিন্তু কোনো বাঁধা নেই।

কোন জিনিসগুলো নিতে পারবেন না

>> হোটেলের ধবধবে সাদা চাদর আর পরিষ্কার তোয়ালে দেখে ফেরার পথে তা আবার ব্যাগে পুরে নেবেন না। এতে বিপদে পড়বেন। এতে জরিমানাও দিতে হতে পারে আপনাকে।

>> সব ধরনের হোটেলেই এখন ছোট-বড় টিভি থাকে। তবে কখনো হোটেল থেকে টিভির রিমোট ব্যাগে ঢোকাবেন না। হোটেল ছাড়ার পরপরই কর্মীরা আপনার রুম চেক করবেন।

আবার চেক আউট করার সময়ও আপনার ব্যাগের তল্লাশি নেওয়ার সময় বিষয়টি জানাজানি হলে আপনি লজ্জায় পড়বেন। তাই এসব বিষয়ে সতর্ক থাকা উচিত সবারই।

সর্বশেষ
জনপ্রিয়