ঢাকা, শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

ছুটির দিনে পাতে রাখুন চিংড়ি মাছের কোরমা

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ০৯:৪৯, ২০ আগস্ট ২০২২  

ছুটির দিনে পাতে রাখুন চিংড়ি মাছের কোরমা

ছুটির দিনে পাতে রাখুন চিংড়ি মাছের কোরমা

কোরমা মানেই ভিন্ন স্বাদ। মাংস, ডিম, সবজি কিংবা বিভিন্ন মাছ দিয়েও তৈরি করা যায় সুস্বাদু কোরমা। ঝটপট এর কোনো পদ তৈরি করতে চাইলে বেছে নিন চিংড়ি মাছের কোরমা। পোলাওয়ের সঙ্গে নানা পদের কোরমা হলে জমে বেশ।  

ছুটির দিনে বাড়িতে হঠাৎ অতিথি এলে কিংবা খুব অল্প সময়ে কিছু রান্না করতে চাইলে রাঁধতে পারেন এই পদটি। চিংড়ি মাছের কোরমা খেতে যেমন সুস্বাদু তেমনই রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক চিংড়ি মাছের কোরমা তৈরির রেসিপিটি-

উপকরণ: মাঝারি মাপের চিংড়ি ১৪ থেকে ১৫টি, দই ১৫০ গ্রাম, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা এক চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া চা চামচ, পোস্ত বাটা এক বড় চামচ, কাজুবাদাম বাটা এক বড় চামচ, কাঁচা মরিচ চার থেকে পাঁচটি, ধনিয়া পাতা কুচি পরিমাণ মতো, ঘি অথবা তেল দুই টেবিল চামচ।

প্রণালী: ১০০ গ্রাম দই, আদা, রসুন বাটা, হলুদ গুঁড়া এবং সামান্য লবণ দিয়ে চিংড়ি মাছ মেখে রাখুন কিছুক্ষণ। এরপর রান্নার কড়াইতে ঘি অথবা তেল দিন। গরম হলে কাজুবাদাম, ধনিয়া, পোস্ত বাটা দিয়ে হালকা বাদামি করে ভেজে চিংড়ি মাছ মাখাটা দিন। সেইসঙ্গে দিন কাঁচা মরিচ ও লবণ। এবার দু চামচ দই ফেটিয়ে মিশিয়ে দিন। পাঁচ থেকে সাত মিনিট রান্না করুন। পরিবেশন করার আগে ধনিয়া পাতা কুচি আর কাজু কুচি ওপরে ছাড়িয়ে দিয়ে পরিবেশন করুন চিংড়ি মাছের কোরমা।

সর্বশেষ
জনপ্রিয়