ঢাকা, শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

প্রতি দুই বছর পরপর ফুটবল বিশ্বকাপের প্রস্তাব সৌদির

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৫:২৩, ২১ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বর্তমানে প্রতি ৪ বছর পরপর আয়োজন করা হয়ে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ফুটবল। তবে প্রতিযোগিতাটি দুই বছর অন্তর আয়োজনের প্রস্তাব দিয়েছে সৌদি আরবের ফুটবল ফেডারেশন। ছেলেদের এবং মেয়েদের দুই ধরনের বিশ্বকাপই ২ বছর অন্তর আয়োজন করার প্রস্তাব দিয়েছে তারা। 

জানা গেছে, আজ (শুক্রবার) বৈঠকে এই বিষয় নিয়ে আলোচনা করবে ফিফা। ২০ বছর আগে ফিফার সাবেক সভাপতি সেপ ব্লাটারও এমন প্রস্তাব দিয়েছিলেন। তবে দুই বছর অন্তর বিশ্বকাপ হলে ক্লাবগুলো মেনে নেবে কি না সেটা নিয়েও প্রশ্ন আছে। সারা বছর ফুটবলের যে ঠাসা সূচি থাকে তার মধ্যে ২ বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করা কতটা সম্ভব, সেই নিয়েই আপাতত চিন্তা ভাবনা চলছে। 

এর আগে মার্চ মাসে বিশ্বকাপ, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং অন্য আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলো ২ বছর অন্তর আয়োজন করার জন্য আর্সেন ওয়েঙ্গার প্রস্তাব দিয়েছিলেন। সেই প্রস্তাব ইউরোপের ক্লাবগুলো সঙ্গে সঙ্গে খারিজ করে দেয় এবং এই প্রস্তাবকে ‘অবাস্তব’ বলে।

ক্লাবগুলোর বক্তব্য ছিল এই প্রস্তাব গ্রহণ হলে ফুটবলারদের চোট বেড়ে যাবে। আর্থিক ভাবে কতটা লাভ হবে, তা নিয়েও সন্দেহ প্রকাশ করা হয়েছিল। স্পোর্টস স্টাডিজের আন্তর্জাতিক কেন্দ্রের ফুটবল অবজারভেটরি প্রধান রাফাল পলি বলেছিলেন, মনে রাখা উচিত, যে জিনিস যত কম পাওয়া যায়, তা তত আকর্ষণ বাড়িয়ে দেয়।

সর্বশেষ
জনপ্রিয়