ঢাকা, শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

সবজি ক্ষেত থেকে উদ্ধার ‘পিট ভাইপার’ সাপ

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

প্রকাশিত: ১২:০৭, ৭ জুলাই ২০২২  

গ্রামের একটি সবজি ক্ষেত থেকে পিট ভাইপার (সবুজ বোড়া) সাপ উদ্ধার করা হয়েছে। বুধবার (৬ জুলাই) বিকেল ৩টার মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার চিতলিয়া গ্রাম থেকে দিকে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল সাপটিকে উদ্ধার করেন।

তিনি জানান, কমলগঞ্জের চিতলিয়া গ্রামের একটি সবজি ক্ষেতে পিট ভাইপার সাপটিকে দেখতে পায় স্থানীয়রা। এতে আতঙ্কিত হয়ে তারা সাপটিকে মারতে যায়। এ খবর পেয়ে আমরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে সাপটিকে উদ্ধার করে নিয়ে আসি।

এরপর বুধবার বিকেলে পিট ভাইপার সাপটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।

বাংলাদেশ ভেনম রিসার্চ সেন্টারের প্রশিক্ষক ও সহকারী সাপ গবেষক বোরহান বিশ্বাস রমন বলেন, ভাইপারের বিষ হচ্ছে হেমোটক্সিন। দেশে এ বিষের এন্টিভেনম নেই। তাই সাধারণত চিকিৎসা করা হয় এন্টিবায়েটিক দিয়ে। এদের বিষ পেশি কোষ এবং রক্তকণাকে ভেঙে দেয়। এর ফলে অনেক ক্ষেত্রে কিডনি ক্ষতিগ্রস্ত হয়। এতে আক্রান্তের প্রস্রাবের সঙ্গে রক্ত যায়। তবে সময়মত চিকিৎসা পেলে ভয়ের কিছু নেই।

এ ব্যাপারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আবদুল ওয়াহেদ চৌধুরী জানান, ভাইপার বিষধর সাপ। এটি vipreidae গোত্রের। এ গোত্রের crotalinae উপগোত্রে রয়েছে পিট ভাইপার। বাংলায় এ সাপকে বলা হয় সবুজ বোড়া। এরা দুই ফুটের মতো লম্বা হয়। চ্যাপ্টা মাথাটি ত্রিকোণাকার। ধীরে চলাফেরা করা এই সাপ ব্যাঙ, পাখি, ইঁদুর খেয়ে বেঁচে থাকে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়