ঢাকা, রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ১২ ১৪২৯

অল্প সময়ে অধিক সওয়াব লাভের আমল

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ১২:৪৬, ২ অক্টোবর ২০২২  

অল্প সময়ে অধিক সওয়াব লাভের আমল

অল্প সময়ে অধিক সওয়াব লাভের আমল

আমল ও সওয়াবের গুরুত্ব মুমিনের জীবনে অপরিসীম। ঈমানের পর আমলের মাধ্যমেই পার্থক্য কে কার চেয়ে কতটা উত্তম। সহজে ও অল্প সময়ে বিপুল সওয়াব লাভের আমলের কথা বিভিন্ন হাদিসে বর্ণিত হয়েছে। আমলগুলো নিতান্ত সহজ, কিন্তু অজস্র পুণ্য ও অগণিত ফজিলতপূর্ণ।

এমন একটি আমল হলো, সুরা ইখলাস পাঠ। এই সুরার আয়াত সংখ্যা মাত্র চারটি। সুরা কাওসারের পর ইখলাসই সবচেয়ে ছোট সুরা। এই সুরার অনেক ফজিলত রয়েছে।

হজরত আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, এক ব্যক্তি অন্য ব্যক্তিকে রাতে বারবার সুরা ইখলাস পড়তে শুনেছেন। অতঃপর সকালে নবী (সা.)- কে এ বিষয়টি অবহিত করা হয়। তখন নবী (সা.) বলেন, ‘ঐ সত্তার শপথ! যার কুদরতি হাতে আমার জীবন, অবশ্যই এ সুরা কোরআন মাজিদের এক- তৃতীয়াংশের সমান (বুখারি : ৫০১৩)।’ 

অর্থাৎ এ সুরা একবার পাঠ করলে এক- তৃতীয়াংশ কোরআন খতমের সওয়াব মিলবে। তিনবার পাঠ করলে পুরো কুরআন পাঠের সওয়াব মিলবে। সুরা ইখলাস জান্নাত লাভের কারণ হবে।

নবী (সা.)- এর কাছে একবার এক সাহাবি এসে বললেন, ‘হে আল্লাহর রাসুল, আমি সুরা ইখলাসকে ভালোবাসি।’ তখন রাসুল (সা.) বলেন, ‘এ ভালোবাসা তোমাকে জান্নাতে প্রবেশ করাবে।’ -(বুখারি : ৭৭৪)

আরেকটি দোয়া আছে যা পাঠে সহজে বেশি সওয়াব লাভ করা যায়। এ বিষয়ে হাদিসে বলা হয়েছে-

যে ব্যক্তি প্রতিদিন সকাল-সন্ধ্যা ১০০ বার এই দোয়া পড়বে, কিয়ামতের দিন তার চেয়ে বেশি নেকি নিয়ে কেউ আল্লাহর দরবারে হাজির হতে পারবে না। তবে যারা এই দোয়ার আমল করে, তারা ছাড়া।

দোয়াটি হলো— سبحان الله وبحمده

উচ্চারণ: সুবহানাল্লাহি ওয়াবিহামদিহি।

অর্থ: আল্লাহ পবিত্র এবং সব প্রশংসা তারই। কোনো কোনো আলেম দোয়াটির অর্থ এভাবে বর্ণনা করেছেন, আমি আল্লাহর সপ্রশংস পবিত্রতা ঘোষণা করছি। -(মুসলিম, হাদিস : ২৬৯২)

সর্বশেষ
জনপ্রিয়