ঢাকা, সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৩ ১৪২৮

খালি পেটে এসব কাজ করা থেকে সাবধান!

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১৪:৩২, ৫ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শীতের সকালে ঘুম থেকে উঠতেই তো ইচ্ছে করে না। কিন্তু কাজ ও নানাবিধ কারণে আরামের বিছানা ছাড়তে হয়। এসময় খালি পেটে কী খাওয়া উচিত এবং কী খাওয়া উচিত নয়, তা নিয়ে নানা  মত রয়েছে। তবে এমন কিছু জিনিস আছে, যা খালি পেটে খাওয়া উচিত নয়। এর ফলে স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।

খালি পেটে যা করা উচিত নয়-

চা বা কফি

সকালে চা পান করার আগে সাবধান! খালি পেটে ভুলেও চা বা কফি পান করবেন না। এর ফলে পাচন তন্ত্রে বিভিন্ন সমস্যা দেখা দেয়। শরীরে অ্যাসিডের পরিমাণ বৃদ্ধি পেলে গা বমি বমি ভাব থাকতে পারে।

ঘুমানো

খালি পেটে ঘুমিয়ে পড়লে ঘুমে ব্যাঘ্যাত ঘটে। ভালো ঘুমের জন্য শরীরের পর্যাপ্ত পরিমাণে গ্লুকোজের প্রয়োজনীয়। এ ক্ষেত্রে দুগ্ধজাত খাদ্য খেয়ে ঘুমাতে পারেন।

জিমে কঠিন ব্যায়াম

এনার্জির অভাবে শরীর কাজ করতে পারে না। তাই খালি পেটে কঠিন ব্যায়াম করার চেষ্টা করলে শরীর আপনার সঙ্গ দেবে না।

মশলাযুক্ত খাবার

খালি পেটে মশলাযুক্ত খাবার খেলে নানা সমস্যা দেখা দেয়। এর ফলে পেটের গোলযোগ দেখা দেয়। তাই মশলাযুক্ত খাবার খাওয়ার আগে হাল্কা কিছু খেয়ে নেওয়া উচিত।

চুইংগাম

পেটে গিয়ে এক ধরনের ডাইজেস্টিভ অ্যাসিড সৃষ্টি করে এটি। খালি পেটে চুইংগাম খেলে, তা সৃষ্ট অ্যাসিড গ্যাস্ট্রিক সমস্যা সৃষ্টি করে যা পেটের জন্য ক্ষতিকর।

মদ্যপান

খালি পেট মদ্যপান করলে হ্যাঙ্গওভার হয়, যা সহজে কাটে না। তাই কিছু খাওয়ার পর মদ্যপান করুন। কিছু না-খেয়ে মদ্যপান করলে তা শরীরকে দ্বিগুণ দ্রুততার সঙ্গে প্রাভাবিত করবে। পরে শরীরের পক্ষে সেটিকে ভাঙা কঠিন হয়ে দাঁড়ায়।

সর্বশেষ
জনপ্রিয়