ঢাকা, সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ৩০ ১৪২৯

রুট আমার রেকর্ড ছাড়িয়ে যাবে: কুক

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৫, ৮ জুন ২০২২  

জো রুট ও আ্যালিস্টার কুক

জো রুট ও আ্যালিস্টার কুক

নিজে টেস্ট ক্রিকেটে  ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক হলেও জো রুট তার রেকর্ড ভেঙে ফেলবেন বলে মনে করছেন সাবেক অধিনায়ক আ্যালিস্টার কুক।

কুক বলেন, রুটের ব্যাটিং দেখা আনন্দেও, দারুণ উপভোগ্য। সে যেভাবে খেলছে ইনজুরি সমস্যা না হলে আমার রেকর্ড ভেঙে ফেলবে রুট।

লর্ডস টেস্টে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১১৫ রান করে ইংল্যান্ডকে দুর্দান্ত এক জয় এনে দেন রুট। ম্যাচ জয়ী ইনিংস খেলার পথে টেস্ট ইতিহাসে ১৪তম ও ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে তিনি ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। রুটের আগে ইংল্যান্ডের পক্ষে প্রথম টেস্টে ১০ হাজার রান করেছিলেন কুক। আর এখন ইংল্যান্ডের পক্ষে টেস্টে সর্বোচ্চ রানের মালিকও তিনি।

১৬১ ম্যাচের ২৯১ ইনিংসে ৩৩টি সেঞ্চুরি ও ৫৭টি হাফ-সেঞ্চুরিতে ১২৪৭২ রান করেন কুক। তবে তার এই রেকর্ড অক্ষুণ্ণ থাকবে না। ভবিষ্যতে তা রুটই ভেঙে ফেলবেন বলে মনে করেন কুক।  

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে কুক বলেন, আন্তর্জাতিক ক্রিকেটের জন্য পুরোপুরি তৈরি রুট। দারুণভাবে চাপটা সামলাতে পারছে। ইনজুরি সমস্যা না হলে আমার রেকর্ড ভেঙে ফেলবে রুট।

টেস্টে সর্বোচ্চ রানের মালিক ভারতের শচীন টেন্ডুলকার। ২০০ ম্যাচে ১৫৯২১ রান করেন তিনি। এক সময় ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করতেন, টেন্ডুলকারের রেকর্ড ভাঙতে পারেন কুক। মানসিক চাপের কারণে টেন্ডুলকারের রেকর্ড ভাঙতে পারেননি মাত্র ৩৩ বছর বয়সে অবসর নেয়া কুক।

কুকের প্রত্যাশা, রুটের এমন কোনো সমস্যা হবে না এবং দীর্ঘদিন খেলবেন তিনি।

কুক বলেন, আমিও ৩৩-এ অবসর হয়তো নিতাম না, তবে ওটাই আমার সেরা সময় মনে হয়েছিল। রান করতে হবে ভেবে, মানসিকভাবে আমি চাপে ভুগতাম, সেটা আমার ওপর প্রভাব ফেলেছিল। আমি বলছি না, তার জন্য সবকিছু সহজ হবে, তবে সে চাপ অনুভাব করে না। এই সমস্যা নেই তার।’

রুটের ব্যাটিং আনন্দের সঙ্গে উপভোগ করেন কুক। তিনি বলেন, তার (রুট) ব্যাটিং দেখা দারুণ আনন্দের। আমার দেখা ইংল্যান্ডের সবচেয়ে পরিপূর্ণ ব্যাটার সে। সবচেয়ে বেশি অবিশ্বাস্য ইনিংস খেলতে পারতেন কেভিন পিটারসেন। কিন্তু তিন ফরম্যাটে সবচেয়ে পরিপূর্ণ ব্যাটার রুটই।

সর্বশেষ
জনপ্রিয়