ঢাকা, শুক্রবার   ২০ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

ঘরে বসেই পাওয়া যাচ্ছে পুলিশ ক্লিয়ারেন্স সনদ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৬, ২৯ জানুয়ারি ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

পুলিশ ক্লিয়ারেন্স সনদের জন্য এখন আর কোনো অফিস বা থানায় যেতে হবে না। অনলাইনে আবেদন করে কুরিয়র সার্ভিসের মাধ্যমে এ সেবা পাওয়া যাচ্ছে।

শুক্রবার (২৮ জানুয়ারি) পুলিশ সদর দপ্তর সূত্রে এ খবর নিশ্চিত করা হয়েছে।

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সেবা চালু হয় ২০১৭ সালের ২৫ ডিসেম্বর। সেদিন বাংলাদেশ পুলিশ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই কর্মসূচির যৌথ আয়োজনে রাজারবাগ পুলিশ টেলিকম মিলনায়তনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এ সেবার উদ্বোধন করেন।

পুলিশ কর্মকর্তারা বলেন, সাধারণত বিদেশে চাকরি, লেখাপড়া করা বা বিদেশ গমনের ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স সনদের প্রয়োজন হয়। এ সনদে নাগরিকের থানায় কোনো ফৌজদারি অপরাধের রেকর্ড নেই বলে প্রত্যয়ন করা হয়। পুলিশ ঠিকানায় অথবা বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে গিয়ে পুলিশ ক্লিয়ারেন্স মেনুতে ক্লিক করে অনলাইনে আবেদন করা যায়। আবেদনের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র ও সরকারি ফি পরিশোধের চালান স্ক্যান করে আপলোড করতে হয়। আবেদনকারীর ব্যক্তিগতভাবে থানায় যাওয়ার প্রয়োজন হয় না।

এরপর আবেদনকারী অনলাইনে তাঁর আবেদনের সর্বশেষ অবস্থা নিয়মিত জানতে পারবেন। পুলিশ ক্লিয়ারেন্স সনদে সংশ্লিষ্ট থানার ওসির স্বাক্ষর, পুলিশ সুপার বা পুলিশের উপকমিশনারের প্রতিস্বাক্ষর এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সত্যায়ন হওয়ার পর আবেদনকারী সশরীর গিয়ে জেলা পুলিশ সুপারের কার্যালয় বা মহানগরের ক্ষেত্রে উপকমিশনারের কার্যালয়ের ওয়ান–স্টপ সার্ভিস কাউন্টার থেকে সনদ গ্রহণ করতে পারবেন। পাশাপাশি আবেদনকারী কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সনদ গ্রহণ করতে চাইলে সেটি উল্লেখ করে কুরিয়ার সার্ভিসের ফি (১৫-২০ টাকা) পরিশোধ করতে হবে। আবেদন জমা হওয়ার পর ঢাকায় সাত কর্মদিবস আর ঢাকার বাইরে ১০ কর্মদিবসের মধ্যে পাওয়া যায় সনদ।

সর্বশেষ
জনপ্রিয়