ঢাকা, শুক্রবার   ২০ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

আরও ৯৬ লাখ ফাইজারের টিকা এলো যুক্তরাষ্ট্র থেকে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৩৭, ১৬ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

যুক্তরাষ্ট্র আরও ৯৬ লাখ ডোজ ফাইজারের টিকা বাংলাদেশকে উপহার দিয়েছে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের উপহারের টিকার পরিমাণ দাঁড়ালো ২ কোটি ৮০ লাখ। শনিবার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এ বিষয়ে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের জনগণের জন্য আরও ৯৬ লাখ টিকা ডোজ উপহার দিয়েছে। এ পর্যন্ত বাংলাদেশকে ২ কোটি ৮০ লাখ ডোজেরও বেশি টিকা বিনামূল্যে দিয়েছে যুক্তরাষ্ট্র। আরও টিকা বাংলাদেশে আসার পথে রয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশকে টিকা অনুদান দেওয়া ছাড়াও জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রমে সহায়তায় কাজ করছে যুক্তরাষ্ট্র। টিকার সঠিক ব্যবস্থাপনায় দেশের ৭ হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্র।

এতে বলা হয়, করোনা মোকাবিলায় দেশটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি, প্রতিরক্ষা দপ্তর, পররাষ্ট্র দপ্তর ও সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মাধ্যমে ১ হাজার ৪০ কোটি টাকার বেশি অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। 

প্রসঙ্গত, করোনাভাইরাসের প্রতিষেধক টিকার বৈশ্বিক জোট কোভ্যাক্স বাংলাদেশের মোট জনগোষ্ঠীর ৪০ শতাংশের জন্য বিনামূল্যে টিকা দেওয়ার আশ্বাস দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে গড়ে ওঠা এই জোটের মাধ্যমে শুরুতে মোট জনগোষ্ঠীর ২০ শতাংশের জন্য বিনামূল্যে টিকা সরবরাহের কথা ছিল। পরে সংস্থাটির পক্ষ থেকে তা আরও ২০ শতাংশ বাড়ানো হলো। এ হিসেবে বাংলাদেশ কোভ্যাক্স থেকে মোট ১৩ কোটি ৬০ লাখ ডোজ টিকা পাবে।

সর্বশেষ
জনপ্রিয়