ঢাকা, শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

আজ চিরনিদ্রায় শায়িত হবেন রানি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৬, ১৯ সেপ্টেম্বর ২০২২  

আজ চিরনিদ্রায় শায়িত হবেন রানি

আজ চিরনিদ্রায় শায়িত হবেন রানি

ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষ বিদায় জানাতে প্রস্তুত বিশ্ব। মহাপ্রস্তুতিও সেরেছে ব্রিটেন।সোমবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় সেন্ট জর্জ গির্জার রয়্যাল ভল্টে স্বামীর পাশে রানির কফিনটি সমাহিত করা হবে।

এদিকে রানির অন্ত্যেষ্টিক্রিয়া সামনে রেখে দিনব্যাপী চলবে নানান আনুষ্ঠানিকতা।

অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজনে অংশ নিতে লন্ডনে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোসহ অনেকে দেশের অতিথি। রানির শেষকৃত্যের অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে, ফলে বিশ্বের যেকোনও প্রান্ত থেকে দেখার সুযোগ থাকছে।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডে বালমোরাল এস্টেটে ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন রানি এলিজাবেথ। পরে তার মরদেহ আনা হয় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবে হলে। সেখানে শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়েছে তার কফিন। গত কয়েকদিন ধরে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে রানির কফিনের কাছে এসে সম্মান জানাতে দেখা গেছে বহু মানুষকে। সাবেক তারকা ফুটবলার ডেভিড বেকহ্যাম ১২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে সুযোগ পায় কফিনের সামনে যাওয়ার।

সোমবার সকাল ১১টার দিকে রানির অন্ত্যেষ্টিক্রিয়া শুরু হয়। ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে লন্ডনের ওয়েলিংটনে। সেখান থেকে কফিন আনা হবে উইন্ডসোর দুর্গে। পরে সেন্ট জর্জ চ্যাপেলে আসবে রানির মরদেহ। সেখানে বিশ্বের অনেক দেশের সরকারপ্রধান উপস্থিত থাকবেন। প্রয়াত স্বামী ফিলিপের পাশেই শায়িত হবে রানি। এর মধ্যে দিয়ে শেষ হবে ব্রিটেনে ১০ দিনের  দীর্ঘ জাতীয় শোক।

রানির জ্যেষ্ঠ পুত্র রাজা চার্লস তৃতীয় বলেন, তার মায়ের মৃত্যুর পর জনগণের সহানুভূতি প্রকাশের পরিমাপ সবকিছুকে ছাড়িয়ে গেছে। সবাইকে ধন্যবাদ জানান তিনি।

৯০০ বছরের পুরনো ওয়েস্টমিনস্টারের অ্যাবে হলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কুইসান, জাপানের রাজা নারুহিতোসহ অনেকে নেতা রানির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

রানির শেষকৃত্য এবং বিশ্বনেতাদের আগমনে লন্ডনজুড়ে কঠোর নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়