ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

যে শিক্ষা তাকে ইসলামের পথে নিয়ে আসে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৯, ২৫ আগস্ট ২০২০  

তার ভাষায়, কোরআনের ক্যালিগ্রাফি ‘শব্দহীন সংগীত’

তার ভাষায়, কোরআনের ক্যালিগ্রাফি ‘শব্দহীন সংগীত’

পবিত্র কোরআনের আয়াতের ক্যালিগ্রাফি করে প্রশংসায় ভাসছেন ফুয়াদ কোইচি হন্ডা নামের জাপানের এক চিত্রশিল্পী। 

আর কোরআনের এই ক্যালিগ্রাফি শিক্ষাই তাকে ইসলামের পথে নিয়ে আসে।

চিত্তাকর্ষক ও চোখ-জুড়ানো চিত্রশিল্পের জন্য আগে থেকেই বেশ পরিচিত ছিলেন টোকিওতে জন্মগ্রহণকারী ডিটো বুংকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক। তবে পবিত্র কোরআনের বিভিন্ন আয়াত, হাদিসে নববীর (সা.) নানা অংশ ও আরবিতে একাধিক চিত্রকর্মের ফলে নতুন করে আলোচনায় উঠে এসেছেন তিনি।

আরবি ক্যালিগ্রাফির ভালোবাসায় ইসলাম গ্রহণ করেন ফুয়াদ কোইচি 

এরই মধ্যে আন্তর্জাতিক আরবি ক্যালিগ্রাফি প্রতিযোগিতাসহ বিশ্বের অনেক বড় বড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে পুরস্কার অর্জন করেছেন তিনি।

স্পুটনিক নিউজ আরবির এক প্রতিবেদনে জানানো হয়, কয়েক দশক আগে ফুয়াদ কোইচি আরবি ভাষা শেখা শুরু করেন। একসময় আরবিতে কোরআন পাঠ তাকে আরবি ক্যালিগ্রাফির প্রতি দুর্বল ও আগ্রহী করে তোলে। তার ভাষায়, কোরআনের ক্যালিগ্রাফি ‘শব্দহীন সংগীত’।

ফুয়াদ কোইচি জানান, ‘এর কিছুদিন পরই মহান আল্লাহকে অনুভব করতে এবং এই ঈমানের মণিমাণিক্য অনুধাবণের জন্য আমি পরিপূর্ণরূপে ইসলাম গ্রহণ করি। আর এখন আমার কাজ জাপানি পদ্ধতিতে ইসলাম ও ইসলামি সংস্কৃতি সবার কাছে উপস্থাপন করা।’

আরবি ভাষা ও ক্যালিগ্রাফি শেখার অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে এই নওমুসলিম জানান, ‘আমার বিশ্বাস আরবি ভাষা বিশ্বের অন্যতম কঠিন ভাষার একটি। আরবি শিক্ষার দ্বিতীয় বছরে আমার শিক্ষক আরব কবি অন্তরা বিন শাদ্দাদ রচিত একটি বই পড়তে দেন, এটি যে আমার জন্য কত কঠিন ছিল, তা ভাষায় বর্ণনা করা যাবে না।’

সূত্র: স্পুটনিক নিউজ ও জাপান টাইমস

সর্বশেষ
জনপ্রিয়