ঢাকা, সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৩ ১৪২৮

৪১ বছর পুরনো রেকর্ড নিজের নামে করে নিলেন এজাজ

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৯:২৪, ৬ ডিসেম্বর ২০২১  

এজাজ প্যাটেল

এজাজ প্যাটেল

জন্মভূমি ভারত হলেও ভারতেরই বিপক্ষে দুর্দান্ত এক কীর্তি গড়েছেন নিউজিল্যান্ডের ক্রিকেটার এজাজ প্যাটেল। সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে একাই ভারতের সব উইকেট শিকারের কীর্তির পর রোববার আরেকটি রেকর্ড গড়েছেন তিনি। 

চলমান টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৬ রানে ৪ উইকেট শিকার করেছেন এজাজ। এর মাধ্যমে ইয়ান বোথামের ৪১ বছর পুরনো রেকর্ড নিজের নামে করে নিলেন নিউজিল্যান্ডের এই বাঁহাতি স্পিনার।

১৯৮০ সালে এই মুম্বাইতে ভারতের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ১০৬ রানে ১৩ উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডের এই তারকা অলরাউন্ডার। সেই টেস্টের প্রথম ইনিংসে ৫৮ রানে ৬ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসেও জ্বলে উঠেছিলেন বোথাম। নিয়েছিলেন ৪৮ রানে ৭ উইকেট।

এবার ওয়াংখেড়ের বাইশ গজে প্রথম ইনিংসে ১১৯ রানে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়ে ফেলার পর দ্বিতীয় ইনিংসে এজাজের ঝুলিতে এল ৪ উইকেট। ফলে বোথামকে টপকে গেলেন তিনি। 

এই তালিকায় তিনে রয়েছেন স্টিভ ও'কিফ। অস্ট্রেলিয়ার এই স্পিনার ২০১৭ সালে পুনেতে ভারতের বিরুদ্ধে দুই ইনিংস মিলিয়ে ৭০ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন। চার নম্বরে রয়েছেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার ফজল মহমুদ। ১৯৫২ সালে লখনৌতে ৯৪ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন তিনি। 

কিউই বোলারদের মধ্যে সেরা বোলিং পরিসংখ্যানের তালিকায় দুইয়ে রয়েছেন এজাজ। ১৯৮৫ সালে স্যার রিচার্ড হ্যাডলি অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টের দুই ইনিংসে ১২৩ রান দিয়ে ১৫ উইকেট নিয়েছিলেন। তিনি রয়েছেন এই তালিকায় শীর্ষে। ভারতের বিরুদ্ধে ২২৫ রান দিয়ে ১৪ উইকেট নিয়ে দুইয়ে রয়েছেন আজাজ।

ড্যানিয়েল ভেট্টোরি একাই তিন এবং চার নম্বর জায়গায় রয়েছেন। ২০০০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৪৯ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন তিনি। এরপর ২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে ১৭০ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন এই বাঁহাতি স্পিনার। 

সর্বশেষ
জনপ্রিয়