ঢাকা, মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ৩১ ১৪২৯

প্রথমবারের মতো ‘স্মার্ট বল’ ব্যবহার করা হবে সিপিএলে

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৪, ৩১ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্রিকেট নিয়ে যুগে যুগে নানারকম পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে নানা দেশ। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ টুর্নামেন্টগুলো শুরুর পর সেই চল বেড়েছে আরো বেশি। এক টুর্নামেন্ট যেন অন্যটিকে ছাড়িয়ে যাওয়ার নীরব প্রতিযোগিতায় মেতে থাকে। তারই ধারাবাহিকতায় ক্রিকেটে অভিনব একটি বিষয় যোগ করতে যাচ্ছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), যেখানে দেখা যাবে স্মার্ট বলের ব্যবহার। 

প্রায় প্রতিবছরই বিভিন্ন ক্ষেত্রে অভিনবত্ব এনে সবাইকে চমকে দেয় অস্ট্রেলিয়ার টি-২০ টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগ। ওয়েস্ট ইন্ডিজের সিপিএলও এসব দেখে বসে থাকতে চায়নি। 

সেই ধারাবাহিকতায় প্রথমবারের মতো ‘স্মার্ট বল’ ব্যবহার করা হবে সিপিএলে। স্পোর্টকোরের প্রযোজনায় বানানো কোকাবুরা স্মার্ট বল দিয়ে সিপিএলের আগামী আসরের সবগুলো ম্যাচ খেলা হবে।

শুক্রবার এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে টুর্নামেন্ট আয়োজকরা। আগামী ২৬ আগস্ট থেকে সেইন্ট কিটস এন্ড নেভিসে সিপিএলের এবারের আসর শুরু হবে। এই টুর্নামেন্টের মধ্য দিয়েই প্রথমবারের মতো পেশাদার ক্রিকেট লিগে ব্যবহৃত হবে কোকাবুরার স্মার্ট বল।

এই স্মার্ট বল অন্যান্য ক্রিকেট বলের মতোই। তবে এখানে থাকবে একটা বাড়তি কোর তথা আবরণ। যার ফলে রাডার বা বল ট্র্যাকিং টেকনোলজির চেয়েও বেশি তথ্য পাওয়া যাবে। এখানে প্রতিটি বল করার পর দ্রুততম সময়ের মধ্যে বলের গতি এবং স্পিনের তথ্য জানা যাবে।

প্রথমে বল ছাড়ার সময়ের, পরে পিচে বাউন্স করার সময়ের এবং সবশেষ ব্যাটসম্যানের কাছে পৌঁছানোর সময়ের গতি ও স্পিনের তথ্যগুলো সরবরাহ করবে এই বল। ম্যাচের ধারাভাষ্যের দায়িত্বে থাকা ধারাভাষ্যকাররা রিয়েল টাইমেই এসব তথ্য পেয়ে যাবেন। যা টিভিতেও প্রচারিত হবে।

প্রথমবারের মতো এই স্মার্ট বল ব্যবহার করার কথা জানিয়ে সিপিএলের প্রধান নির্বাহী পিট রাসেল বলেন, ‘আবারো কোনোকিছুর প্রথম হতে পেরে আমরা রোমাঞ্চিত। এই টেকনোলজিটা সত্যিই অসাধারণ। আমরা এই কোকাবুরা স্মার্ট বল মাঠে ব্যবহারের জন্য মুখিয়ে রয়েছি। নিশ্চিতভাবে এটা দর্শকদের কাছেও ভালো লাগবে।’

সর্বশেষ
জনপ্রিয়