ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অফিস ডেস্কে গাছ থাকলে যেসব উপকার পাবেন

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১১:০১, ১১ সেপ্টেম্বর ২০২২  

অফিস ডেস্কে গাছ থাকলে যেসব উপকার পাবেন

অফিস ডেস্কে গাছ থাকলে যেসব উপকার পাবেন

অফিসের কম্পিউটারে টানা কাজ করতে করতে ঝিম ধরে যায়। ডেস্কে গাছ রাখলে বাতাসে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় মনোযোগ বৃদ্ধির সঙ্গে সঙ্গে কর্মীদের ক্লান্তি দূর হয়-এমন তথ্যই দিয়েছেন গবেষকরা। উদ্বেগজনিত সমস্যা কাটিয়ে উঠতেই সহায়তা করে এক চিলতে সবুজ।

 একথা অস্বীকার করার উপায় নেই যে, পরিবেশ সুন্দর রাখতে গাছের ভূমিকা অনেক। ঘরের কোনায় বা অফিসের কাজের ডেস্কে একটি ছোট গাছের টব ঘরের শোভা অনেক গুণ বাড়িয়ে দেয়। অফিস ডেস্কে রাখা সবুজ গাছ এসব চাপ থেকে কিছুটা মুক্তি দিতে পারে জানিয়েছে গবেষকরা।

সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, কাজের জায়গায় নিজের ডেস্কে যদি এক চিলতেও সবুজের ছোঁয়া থাকে, তবে পরিবেশ একটু হলেও বদলে যায়।  উদ্বেগজনিত সমস্যায় কর্মক্ষেত্রে গাছ রাখার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।

বিশেষজ্ঞদের মতে, অফিস ডেস্কে গাছ রাখলে কাজে মনোযোগ বাড়ে। ফলে স্বাভাবিক সময়ের তুলনায় শতকরা ১৫ ভাগ বেশি কাজ হয়। এছাড়াও ডেস্কে গাছ রাখলে বাতাসে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় মনোযোগ বৃদ্ধির সঙ্গে সঙ্গে কর্মীদের ক্লান্তি দূর হয়।  

গবেষণার অংশ হিসেবে কারডিফ ইউনিভার্সিটির গবেষকরা যুক্তরাজ্য এবং হল্যান্ডের দুইটি বড় বাণিজ্যিক প্রতিষ্ঠানে বিষয়টি পর্যবেক্ষণ করেন। তিন মাস পরে দেখা যায়, ডেস্কে গাছ রাখার ফলে কর্মীদের ১৫ ভাগ কর্মক্ষমতা বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সবুজ কর্ম-পরিবেশ প্রতিটি কর্মীই উপভোগ করেন। এতে কাজের আগ্রহ এবং মনোযোগ বাড়ে। কর্মীদের মানসম্মত জীবন গঠনেও সহায়তা করে।

গাছ মানুষের মনের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব রাখে। কাজের মাঝে ছোট ছোট সবুজ চারার দিকে কয়েক মিনিট তাকিয়ে থাকলেও চাপ অনেকটা কমে, সবুজ হয়ে ওঠে মন। অফিস ডেস্কে ছোট ছোট টবে গাছ রাখার পরে অসুস্থতার কারণে কর্মীদের ছুটি নেয়ার হার কমে যায় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়